Japan Megaquake: আসছে এক মহাভূমিকম্প! বিদেশসফর বাতিল প্রধানমন্ত্রীর; 'মেগাকোয়েকে'র ভয়ে কাঁপছে...

Mega Earthquake in Japan: বৃহস্পতিবারই দক্ষিণ জাপানের কিউশু অঞ্চলে দুপুরনাগাদ ভয়াবহ এক ভূমিকম্প আঘাত হেনেছিল। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নিচিনানের ২০ কিলোমিটার উত্তর-পূর্বে, গভীরতা ছিল ২৫ কিলোমিটার। ফের ভূকম্প-আতঙ্ক সূর্যোদয়ের দেশে!

| Aug 09, 2024, 19:42 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর সাধারণ কোনও ভূমিকম্প নয়। এবার এক মহাভূমিকম্প! বিজ্ঞানীদের ভাষায় 'মেগাকোয়েক'! যার ভয়ে কাঁপছে গোটা পূর্ববিশ্ব। কাঁপছে জাপান। যদি সত্যিই এমন কোনও ভমিকম্প আসে তবে চির তরে ধ্বংস হয়ে যেতে পারে জাপান। এদিকে, গতকালই দক্ষিণ জাপানের কিউশু অঞ্চলে দুপুরনাগাদ ভয়াবহ এক ভূমিকম্প আঘাত হেনেছিল। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নিচিনানের ২০ কিলোমিটার উত্তর-পূর্বে, গভীরতা ছিল ২৫ কিলোমিটার।

 

1/6

৮ থেকে ৯

এবার জাপানের আবহাওয়া দফতর এই মহা ভূমিকম্পের আশঙ্কা করছে। সতর্কবার্তায় জানানো হয়েছে, দেশের উপকূলবর্তী কিছু অঞ্চল কেঁপে উঠতে পারে ৮ থেকে ৯ মাত্রার প্রবল ভূমিকম্পে।

2/6

ঘনবসতিপূর্ণ অঞ্চলে

যেসব অঞ্চলে ৮ থেকে ৯ মাত্রা ভয়াবহ মহা ভূমিকম্প হতে পারে, তার ভয়ংকর প্রভাব জাপানের বেশিরভাগ ঘনবসতিপূর্ণ অঞ্চলেই পড়বে। 

3/6

বিপুল ধ্বংস

যদিও জাপানে বেশিরভাগ ঘরবাড়ি, অফিস, হাসপাতাল ভবন ভূমিকম্পপ্রতিরোধী। কিন্তু ৮ মাত্রার বেশি কম্পনের ক্ষয়ক্ষতি এড়ানো এদের পক্ষে কোনও ভাবেই সম্ভব নয়।

4/6

বিদেশ সফর

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কাজাকাস্তানের রাজধানী আস্তানায় মধ্য এশিয়ার দেশগুলির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল। সেই বৈঠকে কাজাকাস্তান, কিরঘিজস্থান, তাজিকিস্তান, তুর্কিমিনিস্তান এবং উজবেকিস্তানের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন।

5/6

বাতিল

কিন্তু মেগাকোয়েকের এই আবহে গুরুত্বপূর্ণ সেই বিদেশ সফর বাতিল করে দিয়েছেন ফুমিও কিশিদা। 

6/6

নজিরবিহীন

জাপান জুড়ে এই মেগা ভূমিকম্প নিয়ে সতর্কবার্তা পৌঁছনোর কাজ ধাপে ধাপে শুরু হচ্ছে। সাইক্লোন-টর্নেডো বা ছোট বড় ঝড় কিংবা বৃষ্টিপাত, সুনামি, এমনকী তাপপ্রবাহ বা শৈত্যপ্রবাহ, তুষারপাতের মতো প্রাকৃতিক বিপর্যয়ের আবহাওয়ার পূর্বাভাস পেয়ে উদ্ধারকাজে ঝাঁপায় প্রশাসন। কিন্তু ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ে পূর্বাভাস নিয়ে এমন তৎপরতা নজিরবিহীন।