এখানে লক্ষ লক্ষ বছরের মানব-ইতিহাস আপনার দিকে তাকিয়ে...

International Museum Day: হাজার-হাজার জাদুঘরের মধ্যে এমন কিছু জাদুঘর পৃথিবীতে আছে, যেগুলির একটিকে একবার মাত্র চোখের দেখা দেখতে পেলেও মানুষ তার জীবন সার্থক মনে করে।

| May 18, 2023, 18:38 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব মিউজিয়ম দিবস। আজ, ১৮ মে। প্রতি বছরই দিনটির একটি থিম থাকে। এ বছরের থিম হল-- Museums, Sustainability and Well-being! টিকে থাকতে হলে বদলে যাওয়া আবহাওয়া, বিশ্ব-উষ্ণায়ন ইত্যাদির সঙ্গে তাল মিলিয়ে ক্রমশ সাসটেইনেবল ডেভলেপমেন্টের দিকেই যাওয়া উচিত পৃথিবীর। আর মিউজিয়ম মানুষকে সেই প্রকল্পে প্ররোচিত করে। আর সেটা ঠিকঠাক ভাবে করতে পারলেই মানুষের ভালো থাকা স্রেফ হাতের মুঠোয়। সারা বিশ্বে অসংখ্য অজস্র মিউজিয়ম আছে। প্রতিটিরই নিজস্ব গুরুত্ব আছে। তবে, এ কথা ঠিক হাজার-হাজার জাদুঘরের মধ্যে এমন কিছু জাদুঘর পৃথিবীতে আছে, যেগুলির একটিকে একবার মাত্র চোখের দেখা দেখতে পেলেও মানুষ তার জীবন সার্থক মনে করে। 

 

1/7

প্যারিসের ল্যুভর মিউজিয়ম

যেমন প্যারিসের ল্যুভর মিউজিয়ম। মিশর গ্রিস রোম, মধ্যযুগীয় ইউরোপ এবং নেপোলিয়নের সময়কার ফ্রান্সের নানা নিদর্শন সেখানে রক্ষিত। যা না দেখলে মানবসভ্যতা সম্বন্ধে অভিজ্ঞতা সম্পূর্ণ হয় না।

2/7

লন্ডনের ব্রিটিশ মিউজিয়ম

আর একটি হল লন্ডনের ব্রিটিশ মিউজিয়ম। অসাধারণ সব বস্তুর সমাহার এখানে। কোনও প্রবেশমূল্য নেই। ইতিহাস ও সভ্যতার জীবন্ত প্রদর্শনী যেন। 

3/7

আমস্টারডামের রিজকস মিউজিয়ম

ছবির স্বর্গরাজ্য যদি কোথাও থাকে তবে সেটা হল নেদারল্যান্ডসের আমস্টারডামের রিজকস মিউজিয়ম। ডাচ গোল্ডেন এজের নানা ছবি এখানে রয়েছে। রেমব্রান্টের ছবি সামনে থেকে দেখতে পাওয়া! ভাবা যায়!

4/7

মাদ্রিদের প্রাডো

স্পেনের মাদ্রিদের প্রাডো। এক অসাধারণ মিউজিয়ম। এখানেও ছবি ও শিল্পের দুরন্ত সমাহার। দেখে চোখ জুড়িয়ে যাবে।   

5/7

মিউজিয়ম অফ মডার্ন আর্ট

তবে এ ক্ষেত্রে নিউ ইয়র্কের মিউজিয়ম অফ মডার্ন আর্ট একটা অসাধারণ জায়গা। শিল্প-সংস্কৃতির স্বাদ পাওয়ার ক্ষেত্রে পৃথিবীর মধ্যে এক অসাধারণ মিউজিয়ম এটি।  

6/7

দ্য মেট্রোপলিটান মিউজিয়ম অফ আর্ট

নিউ ইয়র্কেরই দ্য মেট্রোপলিটান মিউজিয়ম অফ আর্ট আর একটি বিখ্যাত জায়গা। গথিক আর্কিটেকচারের বিল্ডিং, যেখানে সারা পৃথিবী থেকে মানব সভ্যতার নিদর্শনস্বরূপ প্রায় ২০ লক্ষ জিনিস সংরক্ষিত। 

7/7

এ তো গুটিকয়

এ তো গুটিকয় নাম করা হল। পৃথিবীর সেরার সেরা মিউজিয়মের তালিকা কিন্তু এত ছোট নয়। ইটালির ফ্লোরেন্সের উফিজি গ্যালারি। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের দ্য স্টেট হার্মিটেজ মিউজিয়ম। রোমের ভাটিকান মিউজিয়ম, ইত্যাদি।