T20 World Cup: জেনে নিন টি-২০ বিশ্বকাপের কিছু অজানা পরিসংখ্যান

Aug 17, 2021, 18:44 PM IST
1/8

টি-২০ বিশ্বকাপ

T20 World Cup Cricket

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে কুড়ি ওভারের বিশ্বকাপ (T20 World Cup 2021), ফাইনাল ১৪ নভেম্বর। মঙ্গলবার ক্রিকেটের শো-পিস ইভেন্টের সূচি ঘোষণা করে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই প্রতিবেদনে রইল কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের কিছু জানা ও অজানা তথ্য।

2/8

ক্রিস গেইল

Chris Gayle

টি-২০ ক্রিকেটের সর্বকালের অন্য়তম সেরা ক্রিকেটার ক্রিস গেইল। টি-টোয়েন্টি বিশ্বকাপে সবার আগে সেঞ্চুরিও আসে তাঁর ব্যাট থেকে। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপের অভিষেক সংস্করণেই গেইল শতরান করেন। জোহানেসবার্গে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫৭ বলে ১১৭ রান করেছিলেন।

3/8

যুবরাজ সিং

Yuvraj Singh

টি-২০ ক্রিকেটের মহাতারকা হিসাবেই লেখা থাকবে যুবরাজ সিংয়ের নাম। ২০০৭ টি-২০ বিশ্বকাপে তিনি ১২ বলে ৫০ রান করেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। আর সেই ম্যাচেই ৬ বলে ৬টি ছক্কা হাঁকানোরও নজির গড়েন তিনি।

4/8

মাহেলা জয়বর্ধনে

 Mahela Jayawardene

টি-২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান শিকারি শ্রীলঙ্কার কিংবদন্তি মাহেলা জয়বর্ধনে। ৩১ ম্যাচে ৩৯.০৭-এর গড়ে তাঁর ১০১৬ রান রয়েছে।

5/8

শাহিদ আফ্রিদি

 Shahid Afridi

পাক কিংবদন্তি শাহিদ আফ্রিদিই কুড়ি ওভারের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট পেয়েছেন। ৩৪ ম্যাচে ৩৯টি উইকেট রয়েছে প্রাক্তন অধিনায়কের। আফ্রিদির গড় ২৩.২৫।  

6/8

এমএস ধোনি

 MS Dhoni

প্রথম টি-২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক এমএস ধোনি। তিনিই একমাত্র ক্রিকেটার যিনি কুড়ি ওভারের বিশ্বকাপের সব ম্যাচে ক্যাপ্টেনসি করেছেন। ৩৩ ম্যাচে অধিনায়কত্ব করা মাহি উইকেটের পিছনে দাঁড়িয়ে সর্বোচ্চ আউট করায় অবদান রাখেন। ৩২বার আউট করেন তিনি।

7/8

শ্রীলঙ্কা

Sri Lanka

টি-২০ বিশ্বকাপে এক ম্যাচে দল হিসেবে সর্বোচ্চ রানের নজির রয়েছে শ্রীলঙ্কার। ২০০৭ সালে কেনিয়ার বিরুদ্ধে তারা ২৬০ রান তুলেছিল ৬ উইকেট হারিয়ে। শ্রীলঙ্কা ১৭২ রানে এই ম্যাচ জিতে নিয়েছিল।  

8/8

সর্বোচ্চ জয় ও হার

Most Win and Loss

টি-২০ বিশ্বকাপে সর্বাধিক জয়ের নজির আছে শ্রীলঙ্কার (২২)। সবচেয়ে বেশিবার হেরেছে বাংলাদেশ (২২)