কতটা ভয়ঙ্কর Yellow Fungus? সাদা ও কালো ছত্রাকের চেয়ে কতটা আলাদা?

May 28, 2021, 12:34 PM IST
1/7

  করোনার দ্বিতীয় ঢেউয়ে নাকাল দেশ। ইতিমধ্যেই  Black Fungusকে ঘোষণা করা হয়েছে নতুন অতিমারি হিসেবে। তারইমধ্যে Black Fungus,White fungus এর পর এবার  Yellow Fungus।

2/7

আসলে ঠিক কতখানি বিপজ্জনক Yellow Fungus? তবে চিকিৎসকদের দাবি, ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের চেয়েও মারাত্মক ইয়েলো ফাঙ্গাস। এই ভাইরাসের চিকিৎসা এখনও পর্যন্ত বিরলই বলা চলে, চিকিৎসকদের দাবি দেহের যে কোনও অরগ্যানও ক্ষতি হতে পারে এর প্রভাবে।

3/7

যে কোনও Fungal Infection অথবা COVID-19 এর কারণে শরীরে ইমিউনিটির ঘাটতি দেখা যায়, সেই অবস্থাতেই  Yellow Fungus এর প্রকোপ হয়ে থাকে।

4/7

Yellow Fungus এর উপসর্গ কী? এই ছত্রাক সংক্রমণ covid পজিটিভ রোগীদের পাশাপাশি ভাইরাস থেকে সুস্থ হওয়া রোগীদের মধ্যেও দেখা যেতে পারে। চিকিৎসকদের দাবি অনুযায়ী, ওজন কমে যাওয়া, এনার্জি কমে যাওয়া এই ফাঙ্গাসের উপসর্গ, তবে যদি চিকিৎসা না হয়, তাহলে যে কোনও অরগ্যান, চোখ ক্ষতিগ্রস্ত হতে পারে।

5/7

ভারতে ১০,০০০ এরও বেশি Black Fungus এর রিপোর্ট মিলেছে, এর প্রভাবে ক্ষতি হয়েছে চোখ,কান,নাক, ফুসফুস এমনকি মাথাও।  

6/7

 যাঁরা বহুদিন অক্সিজেন ও স্টেরয়েডের ব্যবহার করেছেন চিকিৎসার জন্য, তাঁদের ক্ষেত্রে Yellow Fungus  হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

7/7

 এখনও পর্যন্ত  Yellow Fungus এর চিকিৎসা বলতে Amphotericin B injection যা antifungal drug, এটি Black Fungus এর চিকিৎসাতেও ব্যবহার হয়ে থাকে।