রোজ ১০০ গ্রাম চকলেট খান, মৃত্যু ঝুঁকি কমবে

Dec 08, 2020, 13:50 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: মায়া সভ্যতায় ক্যাকাওকে বলা হয় ঈশ্বরের খাবার। যা চকলেটের মূল উপাদান । সেই মায়া সভ্যতার বার্তাই এখন বিশেষজ্ঞদের মুখে।   

2/8

প্রেমে পড়লে ফুরফুরে থাকে মস্তিষ্কে ও মন, কারণ এক অতি গুরুত্বপূর্ণ রাসায়নিক ছড়ায় এ সময়।  চকলেট খেলেও ঠিক তাই হয়। তাই বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ১০০ গ্রামের মতো চকলেট খেলে হৃদ্‌রোগ ও স্ট্রোকজনিত মৃত্যুঝুঁকি কমে যায়। প্রসঙ্গত, রোগাক্রান্তের ক্ষেত্রে প্রতিক্রিয়া আলাদা হবে।  

3/8

ব্রিটিশ মেডিকেল জার্নাল গ্রুপের ‘হার্ট’ সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত এই গবেষণা বেশ সাড়া ফেলেছে। ‘ডার্ক চকলেট’ এর কিছু স্বাস্থ্য উপকারিতার কথা অনেক দিন ধরেই আলোচিত হলেও নতুন এই গবেষণায় দেখা গেছে ‘মিল্ক চকলেট’এর ক্ষেত্রেও প্রায় একইরকম উপকার পাওয়া যাচ্ছে।

4/8

স্কটল্যান্ডের এবারডিন বিশ্ববিদালয়ের গবেষকেরা ১২ বছর ধরে ২১ হাজার মানুষের ওপর চকলেটের প্রতিক্রিয়া নিয়ে এই গবেষণা চালিয়েছেন। 

5/8

এতে দেখা যায় নিয়মিত ১০০ গ্রামের মতো চকলেট খেলে হৃদ্‌রোগ থেকে মৃত্যুর ঝুঁকি প্রায় ২৫ ভাগ কমে যায়। পাশাপাশি স্ট্রোক থেকে মৃত্যুর ঝুঁকিও প্রায় ২৩ ভাগ কমে যায়। 

6/8

চকলেট খেলে যে স্বাস্থ্য ভালো হয়, সে সম্পর্কে  কোনো দ্বিমত নেই চিকিৎসকেদের। কিন্তু পাশাপাশি পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর বিবেচনা করে অন্ধভাবে চকলেটের ওপর নির্ভর না করারই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

7/8

সুতরাং, আপনার ওজন ঠিকঠাক থাকলে  মাত্রায় চকলেট খেলে হয়তো হৃদ্‌রোগের ঝুঁকি বাড়বে না বরং স্বাস্থ্যের উন্নতি হবে।

8/8

হট চকলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।হজমশক্তি বাড়ায় হট চকলেট। তাই হজমজনিত সমস্যায় ভুগলে হট চকলেট পান করুন।