Constipation Remedies: ৩ দিন হয়নি পটি, জোলাপ বা ওষুধেও অ্যালার্জি! কী করলে শান্তি...

কোষ্ঠকাঠিন্য একটি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যা। অনেকের টয়লেটে ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়, কিন্তু পেট পরিষ্কার হয় না। এ নিয়ে অস্বস্তিতে ভোগেন তাঁরা। মলত্যাগ যদি সপ্তাহে তিনবারের কম অথবা পরিমাণে খুব কম হয়, অনেকক্ষণ ধরে চেষ্টা করেও মলত্যাগ না হয়, তাহলে তাকে কোষ্ঠকাঠিন্য বলে। বিভিন্ন কারণে এ সমস্যা দেখা দেয়।  তাই এ সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যাভ্যাস পরিবর্তন ও স্বাস্থ্যকর জীবনযাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Apr 09, 2024, 23:41 PM IST
1/8

জল

জল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া পটি না হওয়ার এক অন্যতম কারণ। তাই এটি প্রতিরোধ করার জন্য পর্যাপ্ত পরিমাণে জল পান করা উচিত এবং হাইড্রেটেড থাকা গুরুত্বপূর্ণ।

2/8

কফি

কফি

কফি পাচনতন্ত্রের পেশিগুলিকে উদ্দীপিত করে। ফলে কফি খেলে পেটে চাপ পড়ে এবং বাথরুম যাওয়ার তাগিদকে বাড়িয়ে তোলে। এছাড়া কফিতে অল্প পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, যা অন্ত্রের ব্যাকটেরিয়ার ভারসাম্য উন্নত করে। এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে।  

3/8

সেনা

সেনা

সেনা হল একটি জনপ্রিয় নিরাপদ এবং কার্যকর ভেষজ। এটি কোষ্ঠকাঠিন্যের চিকিৎসার ম্যাজিকের মত কাজ করে। সেনাতে গ্লাইকোসাইজ নামক উদ্ভিদ যৌগ রয়েছে, যা অন্ত্রের স্নায়ুকে উদ্দীপিত করে এবং অন্ত্রের গতি বাড়াতে সাহায্য করে। 

4/8

প্রোবায়োটিক খাবার

প্রোবায়োটিক খাবার

প্রোবায়েটিক খাবার দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। প্রোবায়োটিক হল লাইভ, উপকারী ব্যাকটেরিয়া যা প্রাকৃতিকভাবে অন্ত্রে থাকে। যাদের দীর্ঘ সময় ধরে কোষ্ঠকাঠিন্যে সমস্যা রয়েছে, তাদের অন্ত্রে ব্যাকটেরিয়ার ভারসাম্যহীনতা রয়েছে। আরও প্রোবায়োটিক খাবার খাওয়া এই ভারসাম্যকে উন্নত করতে এবং কোষ্ঠকাঠিন্যকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এই প্রোবায়োটিক খাবারের মধ্যে রয়েছে- দই, কিমচি।  

5/8

শিরাটাকি নুডুলস বা গ্লুকোমান্নান সাপ্লিমেন্ট

শিরাটাকি নুডুলস বা গ্লুকোমান্নান সাপ্লিমেন্ট

গ্লুকোমান্নান কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় দুর্দান্ত কাজ করে। এই গ্লুকোমান্নানের মধ্যে রয়েছে শিরাটাকি নুডলস, যা আপনি সহজেই অনলাইনে পেয়ে যাবেন।

6/8

প্রিবায়োটিক খাবার

প্রিবায়োটিক খাবার

প্রিবায়োটিক একটি অপাচ্য কার্বোহাইড্রেট ফাইবার। প্রিবায়োটিক ফাইবারগুলি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া খাওয়ানোর মাধ্যমে হজমের স্বাস্থ্যের উন্নতি করে। কিছু প্রিবায়োটিক মলত্যাগেপ ফ্রিকোয়েন্সি বাড়াতে সাহায্য করে। এই প্রিবায়োটিক খাবারের মধ্যে রয়েছে- রসুন, পিঁয়াজ, কলা, ছোলা।

7/8

ডেয়ারি খাবার এড়ানো

ডেয়ারি খাবার এড়ানো

দুগ্ধজাত খাবার বা ল্যাকটোজের কারণে কিছুজনের কোষ্ঠকাঠিন্য হতে পারে। এই ব্যক্তিদের মধ্যে খাদ্যের তালিকা থেকে দুগ্ধজাত খাবার সরিয়ে দেওয়া উচিত।

8/8

এছাড়া ইসবগুলের ভুসি, অ্যালোভেরা বা ঘৃতকুমারীর মতো ঘরোয়া টোটকাও কোষ্ঠকাঠিন্যের সমাধানে বেশ কাজে আসে।