চরম আবহাওয়ার সতর্কবার্তা, ১১ জেলায় তাপপ্রবাহের আশঙ্কা! বুধবার থেকে আরও বাড়বে গরম?

West Bengal Weather Forecast: বুধবার থেকে তাপপ্রবাহের স্পেল শুরু হবে। বুধবার থেকে ফের বাড়বে গরম; চড়বে পারদ। বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায়। আগামী শুক্রবার ও শনিবার চরমে উঠবে আবহাওয়া।

| Apr 23, 2024, 17:56 PM IST

অয়ন ঘোষাল: সকালের আবহাওয়ার খবরে বলে দেওয়াই হয়েছিল, বুধবার থেকে ফের দাবদাহে জ্বলবে দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গের নীচের তিন জেলাতেও থাকবে দাবদাহ। পরিস্থিতি যে তেমনই, স্পষ্ট করে দিল আজকের বিকেলের পূর্বাভাসও। আলিপুর আবহাওয়া দফতরের তরফে সৌরীশ বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন আজকের বিকেলের আবহাওয়ার আপডেট।

1/7

তাপের স্পেল

বুধবার থেকে তাপপ্রবাহের স্পেল শুরু হবে। আবার বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস। কাল বুধবার থেকে ফের ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। (তথ্য: অয়ন ঘোষাল) 

2/7

হালকা বৃষ্টি

মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা পশ্চিমের দু-তিন জেলায়। বৃষ্টিতে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা অবশ্য নেই। আংশিক মেঘলা আকাশের দিন। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/7

চরম তাপপ্রবাহ

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। মঙ্গলবারও চরম তাপপ্রবাহের লাল সতর্কতা পূর্ব মেদিনীপুরে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কতা দক্ষিণ ২৪ পরগনায়। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/7

এগারো জেলায় তাপপ্রবাহ

এগারো জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। পশ্চিম বর্ধমান উত্তর ২৪ পরগনা পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া হুগলি পূর্ব বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ নদীয়া-- এই জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কবার্তা। কলকাতা ও হাওড়া তাপপ্রবাহের থেকে মুক্ত। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/7

লু

বুধবার থেকে ফের বাড়বে গরম; চড়বে পারদ। দক্ষিণবঙ্গে তাপমাত্রা ২/৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলায়। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কবার্তা দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে। রীতিমতো লু বইবার সম্ভাবনা! (তথ্য: অয়ন ঘোষাল) 

6/7

তাপপ্রবাহের লাল সতর্কবার্তা

বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া-- এই চার জেলায়। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কবার্তা দক্ষিণ ২৪ পরগনা উত্তর ২৪ পরগনা পূর্ব বর্ধমান হুগলি বীরভূম ঝাড়গ্রাম-- এই ৯ জেলায়। শুক্রবার ও শনিবার চরমে উঠবে আবহাওয়া। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পশ্চিমের জেলাতেও লু বইবার পরিস্থিতি! (তথ্য: অয়ন ঘোষাল) 

7/7

হালকা বৃষ্টি

উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নীচের দিকের জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া, উপরের দিকের জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমবে, বাড়বে তাপমাত্রা। নীচের দিকের তিন জেলায় গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি মঙ্গলবার। বুধবার থেকে এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। (তথ্য: অয়ন ঘোষাল)