আশঙ্কাই সত্যি হল! বিশ্বে এই প্রথম নথিভূক্ত হল একই ব্যক্তির দু’বার করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা!

| Aug 25, 2020, 17:31 PM IST
1/4

এর আগেও বিশ্বের বিভিন্ন প্রান্তে কোনও ব্যক্তির করোনায় দু’বার আক্রান্ত হওয়ার দাবি সামনে এসেছে। এ বার হংকংয়ে এক যুবকের হাত ধরে বিশ্বে প্রথমবার একই ব্যক্তির দু’বার আক্রান্ত হওয়ার ঘটনা নথিভূক্ত হল। সরকারি ভাবে নথিভূক্ত করার ঘটনা এই প্রথম। চিকিৎসায় একবার সেরে উঠলেই শরীরে করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি হয় না, এ বিষয়ে আগেই সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)!

2/4

বিশেষজ্ঞরা বার বার সতর্ক করে জানিয়েছেন, কোনও ব্যক্তি একবার করোনা থেকে সুস্থ হয়ে উঠলে তিনি দ্বিতীয়বার আর আক্রান্ত হবেন না, তা একেবারেই নয়। তবে এ বার বিশেষজ্ঞদের আশঙ্কাই সত্যি হল। বিশ্বে এই প্রথম, একই ব্যক্তি দু’বার আক্রান্ত হলেন করোনায়! ঘটনাটি ঘটেছে হংকংয়ে। জানা গিয়েছে, গত এপ্রিলে বছর তেত্রিশের এক যুবক করোনায় আক্রান্ত হয়ে সেরেও ওঠেন। সম্প্রতি তিনি ইউরোপ থেকে হংকংয়ে ফিরেছেন। তার পরই ওই যুবকের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে।

3/4

করোনার বিরুদ্ধে শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়া বা হার্ড ইমিউনিটির তত্ত্ব আগেই খারিজ করে দিয়েছিলেন বিজ্ঞানীরা। WHO-এর জরুরী স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক (executive director) ডঃ মাইকেল রায়ান জানান, মানুষের মধ্যে স্বাভাবিক ভাবেই এই ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠবে, এ ধারণা সম্পূর্ণ ভুল! হংকংয়ের ঘটনায় তারই প্রমাণ মিলল।

4/4

সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় একদল বিজ্ঞানী দাবি করেন, করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি বড়জোড় দুই থেকে ছ’মাস পর্যন্ত প্রতিরোধ গড়তে সক্ষম! হংকংয়ের ঘটনা এই তত্ত্বকেই সত্যি বলে প্রমাণ করে দিল। কারণ, এ ক্ষেত্রেও বছর তেত্রিশের ওই যুবক ভাইরাসের সংক্রমণ কাটিয়ে সেরে ওঠার আড়াই থেকে ৩ মাসের মধ্যেই ফের করোনায় আক্রান্ত হলেন।