বাঁকুড়ায় টর্নেডো, ওয়াটার স্পাউট প্রত্যক্ষ করে আতঙ্কে স্থানীয়রা

Aug 25, 2020, 16:18 PM IST
1/5

বাঁকুড়ার পাত্রসায়রের তালসাগরা গ্রামে টর্নেডো। যদিও গতকাল তৈরি হওয়া এই টর্নেডোর এর শক্তি দূর্বল থাকায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। তবু আতঙ্ক কাটছে না স্থানীয়দের। এই ঘূর্নিঝড়ের জেরে এলাকায় তেমন ক্ষয়ক্ষতির ঘটনা না ঘটলেও ঘটনার প্রায় কুড়ি ঘন্টা পরেও আতঙ্ক কাটেনি এলাকার মানুষের।   

2/5

স্থানীয়দের দাবি গতকাল সন্ধ্যার ঠিক আগে প্রবল শব্দ সহকারে ওঠা এই ঘূর্নিঝড়ের বিরল দৃশ্য প্রত্যক্ষ করেছেন তাঁরা। ঘূর্নিঝড়টি ধান জমির উপর দিয়ে এগিয়ে যাওয়ায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। বিশেষজ্ঞদের দাবি এই ধরনের ঘটনা একেবারেই বিরল ঘটনা নয়।   

3/5

আকাশে শক্তিশালী নিচু মেঘ,  বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের উপস্থিতি ও মাটি সংলগ্ন বায়ুস্তর গরম হয়ে গেলে এই ঝড়ের সৃষ্টি হতে পারে। স্থানীয় স্তরে সৃষ্ট এই ঝড় আসলে এক ধরনের টর্নেডো।   

4/5

এই টর্নেডোর জেরে জমি বা পুকুরের জল প্রবল বেগে ঘূর্নির আকারে উপরের দিকে উঠতে থাকলে থাকলে তাকে আবহাওয়া বিজ্ঞানের ভাষায় ওয়াটার স্পাউট বলে। পাত্রসায়েরে ঘটে যাওয়া ঘূর্নি ঝড় আসলে তেমনই একটি ওয়াটার স্পাউট।    

5/5

এই ধরনের ওয়াটার স্পাউট বিভিন্ন সময় প্রবল শক্তিশালী ও অত্যন্ত ধ্বংসাত্মক চেহারা নিলেও পাত্রসায়েরে ঘটে যাওয়া ঝড় তেমন শক্তিশালী ছিল না বলেই দাবি বিশেষজ্ঞদের।