সেরামের সঙ্গে চুক্তি বেক্সিমকোর; ভারতে তৈরি অক্সফোর্ডের টিকায় অগ্রাধিকার বাংলাদেশের!

| Aug 30, 2020, 18:59 PM IST
1/4

পুনের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত হচ্ছে অক্সফোর্ডের বিজ্ঞানীদের আবিষ্কৃত করোনা প্রতিষেধক। বাজারে ছাড়ার পর বিশ্বের অন্যান্য দেশেও এই টিকা পৌঁছে দেবে আদর পুনাওয়ালার সংস্থা। আর সে ক্ষেত্রে অগ্রাধিকারের ভিত্তিতে Covishield পাবে বাংলাদেশ।

2/4

এই মর্মে দু’দেশের দুই ফার্মাসিউটিক্যাল সংস্থার মধ্যে চুক্তিও সারা হয়ে গিয়েছে। শুক্রবার বাংলাদেশের বেক্সিমকো ফার্মা (Beximco Pharma) প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষেধকটি নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে প্রথম যে দেশগুলি এটি পাবে, বাংলাদেশ হবে তাদের মধ্যে অন্যতম।

3/4

এর জন্য পুনের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তিও সারা হয়ে গিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশের বেক্সিমকো ফার্মা (Beximco Pharma)। এই চুক্তি অনুযায়ী, সেরাম ইনস্টিটিউটের তৈরি এই টিকা বাংলাদেশের বাজারে শুধুমাত্র বেক্সিমকো ফার্মাই (Beximco Pharma) সরবরাহ করতে পারবে।

4/4

বিশ্বের সবচেয়ে বড় প্রতিষেধক উৎপাদনকারী সংস্থা হল পুনের সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার প্রতিষেধকটি ছাড়াও আরও ২টি টিকার উৎপাদন ও ট্রায়ালের দায়িত্বে রয়েছে এই সংস্থা। সেরাম ইনস্টিটিউটের সঙ্গে এই চুক্তি করোনার বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে অনেকটাই এগিয়ে দেবে বলে মত সে দেশের বেক্সিমকো ফার্মার।