IPL 2022, Ayush Badoni: অভিষেকেই আইপিএল ইতিহাস! কে এই LSG-র Baby AB?

| Mar 29, 2022, 13:36 PM IST
1/5

কে এই আয়ূষ বাদোনি?

Who is Ayush Badoni?

নিজস্ব প্রতিবেদন: মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সোমবার রাতে মুখোমুখি হয়েছিল আইপিএলের (IPL 2022) অভিষেককারী দুই দল গুজরাত টাইটান্স (Gujarat Titans) ও লখনউ সুপার জায়েন্টস (Lucknow Super Giants)। হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) গুজরাত  ৫ উইকেটে হারিয়েছে কেএল রাহুলের (KL Rahul) লখনউকে। আর এই ম্য়াচে দুরন্ত পারফর্ম করে লাইমলাইটে এসেছেন রাহুলের টিমের আয়ূষ বাদোনি (Ayush Badoni)। দিল্লির বছর বাইশের ব্যাটারকে নিয়েই ম্যাচের পর শুরু হয়েছে আলোচনা।

2/5

আয়ূষ বাদোনির আইপিএল ইতিহাস

Ayush Badoni creates history in IPL

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে লখনউ ২৯ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল। ছয়ে ব্যাট করতে নেমে বাদোনি ৪১ বলে ৫৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন তিনি। ৭৮ মিনিট ক্রিজে থেকে ১৩১.৭০-র স্ট্রাইক রেটে ব্যাট করা বাদোনি  ৪টি চার ও ৩টি ছক্কা হাঁকান তিনি। দীপক হুডার সঙ্গে জুটি বেঁধে ৬৮ বলে ৮৭ রান যোগ করেন স্কোরবোর্ডে। বাদোনি আইপিএল ইতিহাসও লিখেছেন।  ক্রোড়পতি লিগের প্রথম ব্যাটার হিসাবে ছয় বা তার নীচে ব্যাট করতে নেমে অভিষেক ম্যাচে হাফ-সেঞ্চুরি করলেন। এই নজির এর আগে আর কেউ করেননি। 

3/5

আয়ূষ বাদোনি অভিজ্ঞতা

Ayush Badoni career

শুনলে অবাক হতে হবে যে, বাদোনির টি-২০ অভিজ্ঞতা খুবই কম। আইপিএল অভিষেকের আগে মাত্র ৮ রান করেছেন তিনি কুড়ি ওভারের ফম্যাটে। প্রথম শ্রেণি বা লিস্ট এ ক্রিকেটের অভিজ্ঞতাও নেই বাদোনির। গতবছর সৈয়দ মুস্তাক আলি ট্রফি ছিল তাঁর শেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট। অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের হয়ে বাদোনি ২০১৮ সালে এশিয়া কাপে ২০০ রান করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে যুব টেস্টে তাঁর ১৮৫ রানের ইনিংসও আছে। কিন্তু বাদোনি ঘরোয়া ক্রিকেটে দিল্লির হয়ে সেভাবে ছাপ রাখতে পারেননি।

4/5

ম্যাচের পর আয়ূষ বাদোনি বললেন

Ayush Badoni after GT vs LSG match

ম্যাচের পর বাদোনি বলেন, "আমি স্কোরবোর্ডের দিকে তাকাইনি। আমি শুধু ব্যাটিং করেছি, ফিফটির কথা ভাবিনি। আমি নিজের স্বাভাবিক খেলাটাই খেলতে চেয়েছি। পরে বুঝি যে ফিফটি করেছি। ম্যাচের আগের রাতে এতটাই নার্ভাস ছিলাম যে, রাতে ঘুমাতে পারিনি। প্রথম চারটা মারার পর আমি আত্মবিশ্বাস ফিরে পাই।"

5/5

আয়ূষ বাদোনির প্রসঙ্গে কেএল রাহুল

KL Rahul On Ayush Badoni

বাদোনিতে মোহিত লখনউ অধিনায়ক রাহুলও। তিনি বলেন,"আয়ূষ বাদোনি আমাদের বেবি এবি। প্রথম দিনে ছোট ছেলে হিসাবে অসাধারণ ক্রিকেট খেলল। ৩৬০ ডিগ্রি খেলেছে। ওর জন্য খুব খুশি যে, সুযোগের সদ্ব্যবহার করতে পেরেছে। চারজন আউট হওয়ার পর ব্যাট করতে নেমেছিল ও। মোটেই অনুকূল পরিস্থিতি ছিল না ওর জন্য়। তবে আয়ূষ চাপেও দারুণ খেলল। আশা করি এভাবেই ও খেলতে থাকবে।"