সঠিক তথ্য দিলেই এবার সরকার আপনাকে ৫ কোটির পুরস্কার দেবে!

Jun 02, 2018, 17:53 PM IST
1/10

Pic11

Pic11

এবার কর ফাঁকি বা বেনামী সম্পত্তির সঠিক তথ্য দিলেই মিলবে ৫ কোটি টাকা পর্যন্ত পুরস্কার! পুরস্কার দেবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

2/10

Pic10

Pic10

অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশে কালো টাকার জোগান কমাতে ও দুর্নীতিমুক্ত ভারত গড়তে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

3/10

Pic9

Pic9

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তির নামে দেশে বা বিদেশে হিসেব বহির্ভূত সম্পত্তি বা আয় থাকলে তা আয়কর বিভাগে সঠিক তথ্য সহকারে জানালেই মিলবে পুরস্কার। যদিও, পুরস্কারের অঙ্ক ঠিক করবে আয়কর দফতরই।

4/10

Pic8

Pic8

এতদিন পর্যন্ত ভারেত এই ধরনের কাজের ক্ষেত্রে সর্বোচ্চ পুরস্কার মূল্য ছিল ৫০ লক্ষ টাকা। এবার তা বাড়িয়ে ৫ কোটি টাকা পর্যন্ত করা হল।

5/10

Pic7

Pic7

শুধুমাত্র বেনামী সম্পত্তির খোঁজ দিতে পারলে সর্বোচ্চ ১ কোটি টাকা পর্যন্ত পুরস্কার মিলতে পারে।

6/10

Pic6

Pic6

কয়েকমাস আগেই কেন্দ্র Black Money and Imposition of Tax Act, 2015 আইন চালু হয়েছে। এই আইনে, কোনও ভারতীয় নাগরিক দেশে কর ফাঁকি দেওয়ার জন্য বিদেশের মাটিতে সম্পত্তি কিনে ফেলে রাখলে, তাঁকে শাস্তি দেওয়ার ব্যবস্থা রয়েছে।

7/10

Pic5

Pic5

এই আইনের মাধ্যমে জনগণের মধ্যে সাড়া ফেলতে এবার পুরস্কার মূল্য আরও বাড়িয়ে দিল কেন্দ্র। সেই সঙ্গে কর ফাঁকি দেওয়ার প্রবণতা যাদের মধ্যে রয়েছে, তাদের বিরুদ্ধে আরও বড় অভিযানে নামল অর্থমন্ত্রক।

8/10

Pic4

Pic4

মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, হিসাব বর্হিভূত অর্থ অনেকেই বিদেশে লুকিয়ে রাখেন কর ফাঁকি দেওয়ার জন্য। এবার আইনে বদল আনায় ও পুরস্কার মূল্য বাড়িয়ে দেওয়ায় তাতে হ্রাস টানা সম্ভব হবে।

9/10

Pic3

Pic3

২০০৭-এর আয়কর আইনেও আনা হয়েছে বেশকিছু পরিবর্তন। এর ফলে এখন কর ফাঁকি দেওয়া আরও শক্ত হয়ে গেল বলে মনে করা হচ্ছে।

10/10

Pic2

Pic2

তথ্য প্রাদানকারী যেমন ভারতীয় নাগরিকরা হতে পারেন, তেমনইভাবে একজন ভিনদেশিও এ কাজ করতে পারেন। উভয় ক্ষেত্রেই নাম ও ঠিকানা গোপণ রাখা হবে।