Garu sankranti: লক্ষ্মীপুজোর দিনেই কেন? গারু সংক্রান্তি করলে আসে সমৃদ্ধি...

Garu sankranti: গারু সংক্রান্তি হল গাস্বী ব্রত। মূলত আশ্বিন সংক্রান্তিতে এই ব্রত পালন করা হয়ে থাকে। পুরান মতে, চাষবাস ও শরীর সুস্থতার জন্য মূলত গ্রাম বাংলার মানুষ এই ব্রত পালন করে থাকেন আশ্বিন সংক্রান্তিতে। 

Oct 17, 2024, 17:30 PM IST
1/6

গারু সংক্রান্তি

অরূপ বসাক: একদিকে কোজাগরী লক্ষ্মী পুজো। আবার অপরদিকে বৃহস্পতিবার পালিত হচ্ছে গারু সংক্রান্তি। গারু সংক্রান্তি হল গাস্বী ব্রত। মূলত আশ্বিন সংক্রান্তিতে এই ব্রত পালন করা হয়ে থাকে। 

2/6

গারু সংক্রান্তি

পুরান মতে, চাষবাস ও শরীর সুস্থতার জন্য মূলত গ্রাম বাংলার মানুষ এই ব্রত পালন করে থাকেন আশ্বিন সংক্রান্তিতে। 

3/6

গারু সংক্রান্তি

সংক্রান্তির দিন সকাল থেকেই বাংলার ঘরে ঘরে এই ব্রত পালন শুরু হয়। বাড়ির মহিলা সদস্যরা গাস্বীর ডাল রান্না করে থাকেন এই দিন। ব্রতের পর এই গাস্বীর ডাল খেয়ে বাড়ির সকলে তাদের উপবাস ভঙ্গ করেন।   

4/6

গারু সংক্রান্তি

বিভিন্ন ধরণের সবজি দিয়ে গাস্বীর ডাল রান্না করা হয়ে থাকে। কথিত আছে আশ্বিনে রাধে কার্তিকে খায় / যে বর মাগে সেই বর পায়। আশ্বিন সংক্রান্তিতে রান্না করা গাস্বীর ডাল ও ভাত কার্তিক মাসের প্রথম দিন খাওয়াও রেওয়াজের মধ্যেই রয়েছে।    

5/6

গারু সংক্রান্তি

পুরান মতে জানা যায়, এই ডালের সঙ্গে কলাপাতায় গুড় আর নারকেল কোরা মেখে গৃহদেবতাকে নিবেদন করা হয়। তারপর ডাল আর পান্তাভাত খাওয়া হয়। 

6/6

গারু সংক্রান্তি

কার্তিক মাস এক সময় ছিল অভাবের মাস। সন্তানরা যাতে ভাল থাকে, তাদের যাতে পুরো বছর ভাল যায় সেই কামনার্থে এই বিশেষ দিনটি পালন করা হয়। এছাড়াও কার্তিক মাসে বাড়ে নানা রোগের প্রকোপ। সুস্থ থাকতেও তাই এই ডাল বানিয়ে খাওয়ার কথা বলা হয়। গাড়ুর/ গাস্বীর ডালে তেল,হলুদ পড়ে না। এদিন মালবাজার শহরের অনেক বাড়িতেই দেখা গেল গাড়ুর/ গাস্বীর ডাল তৈরী করতে। রীতি রেওয়াজ মেনে অনেকের বাড়িতেই কোজাগরী লক্ষ্মী পুজোর পাশাপাশি তৈরী হয়েছে গাড়ুর/ গাস্বীর ডাল।