EPFO, Income Tax থেকে Youtube Tax, বিমানভাড়া, 1st June থেকে কী কী পরিবর্তন? দেখে নিন

পয়লা জুন থেকে ব্যাঙ্কিং, ইপিএফও সহ একাধিক বিষয়ে পরিবর্তন হতে চলেছে। রোজকার জীবনে প্রভাব ফেলতে পারে বিষয়গুলি। আসুন জেনে নেওয়া যাক।

May 31, 2021, 11:37 AM IST

নিজস্ব প্রতিবেদন: পয়লা জুন থেকে ব্যাঙ্কিং, ইপিএফও সহ একাধিক বিষয়ে পরিবর্তন হতে চলেছে। রোজকার জীবনে প্রভাব ফেলতে পারে বিষয়গুলি। আসুন জেনে নেওয়া যাক।

 

1/5

নতুন EPFO নিয়ম অনুযায়ী , পয়লা জুন থেকে প্রত্যেক গ্রাহকদের অ্যাকাউন্টের সঙ্গে অবশ্যই আধার লিঙ্ক (Aadhar Link) থাকতে হবে। নিয়োগকারীদের উপর দায়িত্ব থাকছে কর্মচারীদের অ্যাকাউন্ট ভেরিফায়েড কিনা সেদিকটি নিশ্চিত করতে হবে। আধার সংযোগ না করা থাকলে পিএফের টাকায় নিয়োগকারীর তরফের অংশটুকু মিলবে না। আরও অনেক সমস্যা  দেখা দিতে পারে।

2/5

বদলাতে চলেছে আয়কর দফতরের (Income Tax Department) ই-ট্যাক্স ফিলিং (E tax Filling) সাইটও। পয়লা জুন থেকে ৬ জুন পর্যন্ত কাজ করবে না ঐ ওয়েবসাইটটি। নতুন ওয়েবসাইট তৈরি করা হচ্ছে। ৭ জুন থেকে আয়কর দফতরের নতুন ওয়েবসাইট http://incometax.gov.in/ কাজ করবে। 

3/5

ইউটিউবেও ট্যাক্স! যদিও সব ভিউয়ার্সদের ক্ষেত্রে এটি লাগু হবে না। তবে ভারতীয় ইউটিউবাররা (Youtubers) যদি আমেরিকাবাসীর থেকে ভিউজ পান সেক্ষেত্রে মোট আয়ের থেকে ১৫ শতাংশ ট্যাক্স কাটা হবে। পয়লা জুন থেকেই লাগু হচ্ছে নিয়ম।

4/5

পয়লা জুন থেকে এবার বাড়ছে বিমান ভাড়াও। অসামরিক বিমান পরিবহন (Civil Avaiation Ministry) মন্ত্রক শুক্রবার জানিয়েছে, ন্যুনতম বিমানভাড়ার ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

5/5

পরিবর্তন হতে চলেছে ব্যাঙ্ক অব বরোদার (Bank of Baroda) চেক পেমেন্টের নিয়ম। পয়লা জুন থেকেই লাগু হবে কঠোর নিয়ম। চেকের মাধ্যমে পেমেন্টে পজিটিভ পে কনফর্মেশন করতে হবে গ্রাহকদের। যদি সেই মাত্রা ২ লক্ষ ছাড়িয়ে যায় তবে ফের কনফর্ম করতে হবে। তা না করলে চেক বাতিল বলে গণ্য হবে।