নদীতে ফুটেছে 'বরফের ফুল'! তা-ও আবার হয় নাকি? বিস্মিত সকলে...

China Ice Flowers: সম্প্রতি বিস্ময়কর কিছু ছবি ইন্টারনেটে শেয়ার করেছেন নরওয়ের প্রাক্তন কূটনীতিক এরিক সোলহেইম। সম্প্রতি উত্তর-পূর্ব চিনের সোংহুয়া নদীর উপরের এক দৃশ্য নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে। যাকে এরিক বর্ণনা করেছেন 'বরফের ফুল' বলে!

| Jan 04, 2023, 19:03 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজও প্রকৃতি মানুকে বিস্মিত করে চলেছে। সম্প্রতি এরকমই এক বিস্ময়কর ছবি ইন্টারনেটে শেয়ার করেছেন নরওয়ের প্রাক্তন কূটনীতিক এরিক সোলহেইম। ছবিটি উত্তর-পূর্ব চিনের সোংহুয়া নদীর এক দৃশ্য। যাকে এরিক বর্ণনা করেছেন 'বরফের ফুল' বলে।

 

1/6

‘বরফের ফুল’

ছবিটিতে দেখা যাচ্ছে, নদীর জলে উজ্জ্বল সূর্যের আলো ঠিকরে পড়েছে। সূর্যের রশ্মিগুলি স্বচ্ছ বরফের উপর প্রতিফলিত হয়ে ফুলের মতো আকার ধারণ করেছে। আল্পনাও বলা চলে। এ ছবি দেখলে যে কেউ মুগ্ধ হবেন।

2/6

শীতের নদী

এই ধরনের ‘বরফের ফুলে’র গঠন সম্পূর্ণ ভাবে নির্ভর করে আবহাওয়াগত পরিস্থিতির উপর। সাধারণত গুল্ম জাতীয় উদ্ভিদের উপর এই রকম বরফের স্তর তৈরি হয়। 

3/6

শরতের শেষে বা শীতের শুরুতে

এই ধরনের বরফফুল তৈরির সবথেকে ভাল সময় শরতের শেষভাগ বা শীতের শুরু। চিনের একটা বড় অংশে সেই সময়টায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে আসে। এই তাপমাত্রায় বরফের ফুল তৈরি হয়ে ওঠে।

4/6

তুষারঝড়ের সাক্ষী থাকল মার্কিন যুক্তরাষ্ট্র

সম্প্রতি সাংঘাতিক এক তুষারঝড়ের সাক্ষী থেকেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশ জুড়ে ধ্বংসের রূপ। তবে সেই তুষারঝড়েও বিভিন্ন জায়গায় নানা বিস্ময়কর বরফের গঠন তৈরি হয়ে উঠেছে।  

5/6

নায়াগ্রা জলপ্রপাত

সম্প্রতি নায়াগ্রা জলপ্রপাত জমে গিয়েছে। বিশ্বখ্যাত এই জলপ্রপাতটির অধিকাংশ জলই জমে বরফ হয়ে এক বিস্ময়কর দৃশ্য তৈরি করেছে।

6/6

অবিশ্বাস্য এরিক সোলহেইম

এরিক সোলহেইম মাঝে মাঝেই প্রকৃতির বিস্ময়ের বিভিন্ন ছবি তোলেন এবং সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। দিনকয়েক আগে তিনি হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকার অত্যাশ্চর্য ছবি তোলেন। ড্রোন ক্যামেরায় তোলা ছবিগুলিতে বিস্তৃত উপত্যকা ধরা পড়েছিল। এরিক সোলহেইম স্পিতি উপত্যকাকে তার লাল রঙের জন্য মঙ্গল গ্রহের সঙ্গে তুলনা করেছিলেন। ছবিটির ক্যাপশনে তিনি লিখেছিলেন-- মঙ্গল গ্রহে যাত্রা। স্পিতি, হিমাচল প্রদেশ। অবিশ্বাস্য ভারত।