Viral Photos: রংতুলিতে নয়, ধানক্ষেতের ক্যানভাসে ফুটে উঠল গণেশ, শিবাজীর প্রতিকৃতি

Jun 24, 2021, 16:12 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: চাষের ক্ষেত যেন আস্ত ক্যানভাস। ফুটে উঠছে গণেশ থেকে মারাঠা সম্রাট শিবাজীর প্রতিকৃতিও। আর মহান এই শিল্পকার্যের স্রষ্টা হলেন শ্রীকান্ত ইঙ্গলহাইকার নামে বছর ৬৭-র পুণের এক ইঞ্জিনিয়ার। 

2/6

তাঁর বিঘার পর বিঘা ধানজমিতে মোট চারটি ডিজাইন করেছেন শ্রীকান্ত। যা ইতিমধ্যেই ব্যাপক ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। ২০১৬ সাল থেকে এই কাজ করে আসছেন তিনি।

3/6

যদিও জাপানে বহু বছর আগে থেকেই ধানক্ষেতে এইরকম প্রতিকৃতি তৈরির শিল্প চলে আসছে। এর নাম ট্যানবো আর্ট। এই শিল্প সামনে থেকে চাক্ষুষ করতে সেখানে প্রায় ২ লক্ষ পর্যটক আসেন প্রতি বছর। 

4/6

গোটা শিল্প তৈরিতে রয়েছে প্রচুর পরিশ্রম। ধানক্ষেত জুড়ে নানান সময়ে নানান রকমের ধানের চাষ করা হয়। সবুজের মধ্যেই নানান শেডে সেগুলি ফুটে ওঠে। 

5/6

কাগজে ডিজাইন এঁকে 3D কম্পিউটার সফটওয়ারে তা ফেলা হয়। এরপর ক্ষেতের আকার অনুযায়ী কোন জায়গায় কোন প্রকারের ধান চাষ করা হবে তা নির্ধারণ করা হয়।

6/6

শ্রীকান্ত জানান, সবটাই সম্ভব হয়েছে তাঁর উদ্ভিদবিদ্যা ও পার্ট টাইম গ্রাফিক ডিজাইনের জ্ঞান দিয়ে। দেশের প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলেও অশুভ শক্তি দূর করতে ধাপ চাষে এরকম শিল্পকার্য ফুটিয়ে তোলার রীতি রয়েছে বলে জানান তিনি।