আমাকে 'মাই লর্ড' নয়, 'স্যার' বলুন, নির্দেশ প্রধান বিচারপতির

Jul 16, 2020, 23:02 PM IST
1/5

রীতিটা বহুদিনের। সেই ব্রিটিশ আমলের। এবার সেই রীতিতেই বদল এল কলকাতা হাইকোর্টে। 'মাই লর্ড' বলে সম্বোধন করার কোনও প্রয়োজনীয়তা নেই, জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ। এর বদলে বাংলা ও আন্দামানের বিচারবিভাগীয় আধিকারিকরা কেবল 'স্যার' বলেই সম্বোধন করুন, বললেন তিনি।

2/5

ইংরেজ আদালতে সাধারণত মাই লর্ড ('মিলর্ড'/ 'মাই লর্ড' উচ্চারণ)  বলে সম্বোধন করা হয় বিচারপতিদের। বহু যুগের পুরোনো এই ঐতিহ্য কলকাতারও। 

3/5

ইংরেজ আমলের তাদের বিভিন্ন আদব-কায়দার মতো এই রীতিও থেকে যায় স্বাধীন ভারতে। বাস্তবে আদালতে যাননি এমন ব্যক্তিও সিনেমার সূত্রে এই মি লর্ড সম্বোধনের সঙ্গে বেশ পরিচিত।

4/5

তবে, সেই সাহেবি রীতি বাতিল করে এবার থেকে সাধারণ স্যার বললেই চলবে, ঘোষণা করলেন প্রধান বিচারপতি। প্রধান বিচারপতি জানান, “এখন থেকে রেজিস্টার-সহ জেলা বিচার বিভাগের কর্মকর্তারা মাননীয় প্রধান বিচারপতিকে ‘মাই লর্ড’ কিংবা ‘লর্ডশীপ’-এর পরিবর্তে স্যার বলে সম্বোধন করবেন। বিচারবিভাগীয় কর্তাদেরও এমনটাই করতে হবে। 

5/5

বৃহস্পতিবারই হাইকোর্টের রেজিস্টার জেনারেল রাই চট্টোপাধ্যায় প্রধান বিচারপতির এই বার্তা পাঠিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গ এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের জেলা জজ এবং নিম্ম আদালতের প্রধান বিচারপতিদেরও।