করোনায় আক্রান্ত হওয়ার পরও শরীরে বাসা বাঁধতে পারে ডেল্টা প্লাস, বলছেন বিশেষজ্ঞরা

Jun 25, 2021, 16:26 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: যখন করোনার দ্বিতীয় ওয়েভ থেকে নিস্তার পেতে চলেছে দেশের মানুষ ঠিক তখনই নিজেকে মিউটেন্ট করে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে নতুন স্ট্রেন। বিশেষজ্ঞরা জানান, দ্বিতীয় ওয়েব ডেল্টা ভাইরাসের হাত ধরে যে দাপট দেখিয়ে ছিল সেই ভাইরাস এখন ডেল্টা প্লাসে পরিণত হয়েছে। 

2/5

সম্প্রতি একটি পরীক্ষার মাধ্যমে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে বিশেষজ্ঞদের হাতে। যেখানে দেখা যাচ্ছে ডেল্টা ভাইরাস মধ্যে রয়েছে higher viral load। যা বিরাট আকারে সংক্রমণ ঘটাতে পারে। 

3/5

গবেষণায় তিনটি শহরের স্বাস্থ্য সেবা কর্মীদের নমুনা নিয়ে বিবেচনা করা হয়। যেখানে দেখা যাচ্ছে, কীভাবে অ্যান্টিবডি গুলি তাদের কাজ করছে এবং সেইসঙ্গে ভাইরাসটি মানুষের শরীরে কোষগুলিকে বিশেষ করে ফুসফুসে মারাত্মকভাবে সংক্রমণ ঘটাচ্ছে। এই দুটি বিষয় নিয়ে ল্যাবে বিশ্লেষণ চালিয়েছে গবেষকরা। 

4/5

গবেষকরা জানাচ্ছেন ডেল্টা প্লাস ভেরিয়েন্ট অ্যান্টিবডি কে প্রতিরোধ করতে পারে। এবং এটি দ্রুত অন্যরূপে নিজেকে বদলে নিতে পারে। যে সমস্ত স্বাস্থ্যকর্মীদের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল তারা সকলেই টিকা নিয়েছিলেন তা সত্ত্বেও সংক্রমিত হন। তাই গবেষকদের মতে খুব সাবধান থাকতে হবে প্রতিপদে সতর্কতা বজায় রাখতে হবে। এছাড়া যথাযথ করোনাবিধি পালন করতে হবে। ডেল্টা প্লাসের গতিবিধি নিয়ে এখনও গবেষণা চলছে। 

5/5

জানুয়ারি মাসে ডেল্টা ভেরিয়েন্ট সংক্রমণ ক্ষমতা বেড়েছে ২ শতাংশ। গুপ্ত ল্যাব ট্যুইট করে জানিয়েছেন তারা ডেল্টা ভাইরাসের থেকে দেখতে পেয়েছে এদের মধ্যে রয়েছে ইমিউনিটি ক্ষমতার সঙ্গে লড়াই করা প্রবণতা। পূর্ববর্তী সংক্রমণ থেকে শরীরে তৈরি অ্যান্টিবডিকে পাশ কাটিয়ে নিজের কার্যসিদ্ধি করতে পারে ডেল্টা ভেরিয়েন্ট।