অরুণাচল প্রদেশের গা ঘেঁষে ছুটে যাবে চিনের প্রথম Bullet Train, ১ জুলাই উদ্বোধন

Jun 25, 2021, 12:11 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: আজ (শুক্রবার) থেকে তিব্বতে প্রথম ইলেক্ট্রিক চালিত বুলেট ট্রেনের যাত্রা শুরু করল। তবে এটি ট্রায়াল রান। জানা যাচ্ছে ১ জুলাই থেকে এই পরিষেবা শুরু করবে চিন। যা ছুটে যাবে অরুণাচল প্রদেশের গাঁ ঘেষে।  এই এলাকায়  প্রবলভাবে প্রযুক্তির জাল ক্রমশ বাড়িয়ে চলেছে চিন। এই ঘটনায় সীমান্ত এলাকার প্রত্যন্ত বসতির উপর অতিরিক্ত নজর রাখা শুরু করেছে ভারত।  

2/6

সীমান্তে ক্রমশ পরিকাঠামো উন্নয়নের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে বেজিং। যার মধ্য়ে বুলেট ট্রেন অন্যতম। অরুণাচল প্রদেশ সীমান্তে বেজিং থেকে তিব্বতের লাসা পর্যন্ত ছুঁটে যাবে বুলেট ট্রেন। আর এই পরিস্থিতির জন্য সীমান্তে সামরিক ব্যবস্থাকে কঠোর করছে ভারত। 

3/6

জানা গিয়েছে,  তিব্বতের লাসা নিংচি সেকশনে ৪৩৫.৫ কিলোমিটার পথে বুলেট ট্রেন চালাবে চিন। তিব্বতের এই প্রত্যন্ত এলাকায় এই বুলেট ট্রেনের প্রজেক্টের কাজ শেষ। শুরু হয়েছে ট্রায়াল রান। যা উদ্বোধন হবে  ১ জুলাই। এই দিনটিকে বেছে নেওয়ার পিছনে রয়েছে অন্যতম কারণ, এদিন চিনের কমিউনিস্ট পার্টির একশো বছর পূর্তি। আর সেই উপলক্ষ্যেই এই বিরাট কর্মকাণ্ড।

4/6

তবে চিন দাবি করেছে, এই বুলটে ট্রেনের পরিকল্পনা তাদের অনেকদিনের। ২০১৪ সাল থেকে কাজ শুরু হয়। ওয়াকিবহালের মতে, এই কর্মকাণ্ডে চিন নিয়ন্ত্রণরেখা বরাবর  স্থাপত্য ও উন্নয়ন মারফত তাদের আধিপত্য বজায় রাখল। 

5/6

যদিও চিন দাবি করেছে, দেশের মানুষ  যাত্রীবাহী ট্রেনের উন্নত পরিষেবা দিতেই এই রুট তৈরি করা হয়েছে।   গত নভেম্বর মাসেই চিনা প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছিলেন, রেল যেন এই নির্মাণের কাজ যথাযথভাবে এগিয়ে নিয়ে যায়। এই রেলপথ দুই দেশের মাঝে যে বেশ তাৎপর্য বহন করবে তা বলা বাহুল্য।

6/6