লকডাউনে মেনে চলুন সঠিক নিয়ম, বাড়িয়ে তুলুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা

| Apr 08, 2020, 20:57 PM IST
1/6

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই নির্ভর করে আমাদের জীবনযাত্রার ধরন আর ডায়েটের উপর। চলুন জেনে নেওয়া যাক কী ভাবে লকডাউনে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবেন...

2/6

অনিয়ম বন্ধ করুন

অনিয়ম বন্ধ করুন

লকডাউনে সব রকম অনিয়ম বন্ধ করুন। অনেক রাত পর্যন্ত জেগে থাকা, দেরি করে ঘুম থেকে ওঠা, ফ্রিজের ঠাণ্ডা খাবার খাওয়া, যখন-তখন খাওয়া ইত্যাদি অনিয়ম বন্ধ করুন। এই সব অনিয়ম ধীরে ধীরে বদহজম, কোষ্ঠকাঠিন্য, শ্বাসকষ্ট বা ডায়াবেটিসের মতো একাধিক স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে দিতে পারে।

3/6

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুম

লকডাউনে শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত ঘুম। পর্যাপ্ত এবং নিরবচ্ছিন্ন ভাল ঘুম শরীর সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, হজমশক্তি উন্নত করতেও ঘুম অত্যন্ত জরুরি।

4/6

ধ্যান করুন

ধ্যান করুন

প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ মিনিটের জন্য ধ্যান করুন। এতে মন শান্ত হবে, কমবে রক্তচাপ, মানসিক চাপ এবং অবসাদ। এতে শরীর সুস্থ থাকবে আর বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

5/6

পেট ভরে সকালের জলখাবার

পেট ভরে সকালের জলখাবার

ঘুম থেকে ওঠার দুই ঘন্টার মধ্যেই পেট ভরে সকালের জলখাবার সেরে ফেলুন। এর পর প্রতি ৩ থেকে ৪ ঘণ্টা পরপর মুড়ি, বিস্কুট, চিড়ে শরবত, দইয়ের ঘোল ইত্যাদি হালকা খাবার খান। রাত ১০টার মধ্যে, ঘুমোতে যাওয়ার অন্তত এক থেকে দেড় ঘণ্টা আগে রাতের খাবার সেরে ফেলুন। 

6/6

প্রচুর জল খান

প্রচুর জল খান

সারা দিনে নিয়ম করে প্রচুর জল খান। জল আমাদের শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। একই সঙ্গে শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে শরীর সতেজ রাখতেও সাহায্য করে।