নীল-সাদা সেলিব্রেশনে উজ্জ্বল মারাকানা! Copa কাপ হাতে আবেগে ভাসলেন Messi

Jul 11, 2021, 12:50 PM IST
1/13

২৮ বছরের অপেক্ষা। কোপা কাপ ফাইনালে সাতবার খেলেও ট্রফিবিহীন হয়েই ফিরতে হয়েছে বারবার। ২০২১ এ সেই স্বপ্নই সফল হল। প্রতিদ্বন্ধী ব্রাজিলকে হারিয়ে ফাইনাল জিতল আর্জেন্টিনা। স্বপ্নের মুহুর্ত ছুঁয়ে সতীর্থদের উচ্ছ্বাসে 'নায়ক' সেই লিওলেন মেসি।  

2/13

যদিও কোপা আমেরিকার ফাইনালের জয়ের নায়ক কিন্তু অ্যানহেল ডি মারিয়া। ২২ মিনিটে এই গোল থেকেই শেষমেশ জয় পেলেন আর্জেন্তেনিয়রা।  ২০০৪ সালের পর কোপা আমেরিকার ফাইনালে গোল করলেন কোনও আর্জেন্টিনার ফুটবলার।  

3/13

তবে মারাকানা সাক্ষী থাকল কয়েকটি মুহুর্তের। মেসি বনাম নেইমার। বার্সেলোনার হয়ে একসঙ্গে খেলেছেন দুজনেই। ম্যাচ মাতিয়েছেন এই জুটি। কোপা ফাইনালে নিজেদের দেশকে প্রতিনিধিত্ব করার মুহুর্তরা ভক্তদের কাছে আবেগপ্রবণ ছিল।

4/13

ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীতের সুর সেরা লড়াই করার প্রতিজ্ঞা নিচ্ছে মারাদোনার দেশের ফুটবলাররা। সেই সুরেই শেষ হাসি বজায়।

5/13

মুহুর্ত এবং অবিস্মরণীয়! অপেক্ষার অবসান। 'ভক্তের ভগবান'-এর হাতে উঠল কোপা কাপ। এদিনও চোখে জল ছিল মেসির। তবে তা সুখ আবেগের।

6/13

দেশকে কোনও ট্রফি জেতানোর বহু বছরের স্বপ্ন স্বার্থক হল মেসির। রিও ডি জেনেইরোতে তৈরি হল ইতিহাস।

7/13

ব্রাজিলের সেরা তারকাকে আটকাতে মরিয়া আর্জেন্তেনিয়ারা। ক্রসিং স্ট্র্যাটেজিতেই রক্ষণ। আটকে গেলেন নেইমার। 

8/13

ম্যাচ শুরুর থেকেই লড়াই চালিয়েছিল দুই দল। পাস-হেড-ডজিং! কিন্তু একটি গোলেই রাতের আকাশ নীল-সাদা।

9/13

নেইমারকে রুখতে সবরকম প্রচেষ্টা চালায় আর্জেন্তিনার কোচ লিওনেল স্কালোনির দল। সফল যে হলেন কোচ সে প্রমাণ দিয়েছেন তাঁর দলের ফুটবলাররাই।

10/13

মুঠোয় আজ ধরা রয়েছে স্বপ্ন। ২৮ বছরের ইতিহাস ছোঁয়ার উচ্ছ্বাস। চুম্বন-আবেগে ভাসলেন লিওলেন মেসি।  

11/13

আর্জেন্টিনার তারকা প্লেয়ার তিনি। বল পায়ে থাকলে গোলের বন্যাও বইয়ে দিতে পারেন। বার্সেলোনার 'নয়নের মণিকে রুখতে তাই তৈরি ছিলেন ব্রাজিলিয়ানরাও। 

12/13

বিশ্বকাপের ফাইনালে চোটের জন্য জার্মানির বিরুদ্ধে খেলতে পারেননি ডি মারিয়া। মারাকানায় কোপা আমেরিকা ফাইনাল তাঁর কাছে যন্ত্রণামুক্তির উপায় ছিল। ফাইনালে দলকে গোল করে জিতিয়ে নায়ক তিনিই। 

13/13

ফাইনালের রাতে ফাইনাল থাকত একটি মুহুর্তই। তা হল বন্ধুত্ব। স্বপ্নভঙ্গ হয়েছে নেইমারের, স্বপ্নপূরণ মেসির। শেষ মুহুর্তে বন্ধুকেই জড়িয়ে ধরলেন মেসি। পিঠে হাত রেখে বুঝিয়ে দিলেন পাশে আছেন। জড়িয়ে ধরে জানিয়ে দিলেন কোপা কাপ, ফাইনাল, ফুটবল সবের উপরে যা থাকে তা বন্ধুতা! শেষের শুরু সেখানেই।