চাঁদের মাটি ছোঁবে ভারতের যান, চন্দ্রযান ২ উত্ক্ষেপণের দিনক্ষণ জানাল ISRO

May 01, 2019, 20:32 PM IST
1/7

অপেক্ষার অবসান। বিশ্বের চতুর্থ দেশ হিসাবে চাঁদের মাটি ছুঁতে চলেছে ভারত। বুধবার তার দিনক্ষণ ঘোষণা করে দিল ইসরো। ভারতীয় মহাকাশ সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী ৬ সেপ্টেম্বর চাঁদের মাটি ছোঁবে ১২৫ কোটির ভারত। 

2/7

ইসরোর তরফে বুধবার জানানো হয়েছে, আগামী ৯ - ১৬ জুলাইয়ের মধ্যে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উত্ক্ষেপণ করা হবে চন্দ্রযান - ২ কে। জিএসএলভি মার্ক থ্রি রকেটে মহাকাশে পাঠানো হবে যানটিকে। 

3/7

মহাকাশযানটিতে রয়েছে ২টি অংশ। একটি অংশের নাম ল্যান্ডার, আর তার ভিতরে থাকবে রোভার। ল্যান্ডারটি চাঁদের মাটিতে অবতরণের পর খুলে যাবে দরজা। তখন ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার। 

4/7

রোভারটি আসলে একটি গাড়ি। যা পৃথিবী থেকে রিমোট কন্ট্রোলে চালানো যায়। ওই গাড়ি চাঁদের মাটিতে চালিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন বিজ্ঞানীরা।   

5/7

ল্যান্ডারটির নাম দেওয়া হয়েছে 'বিক্রম'। রোভারটির নাম দেওয়া হয়েছে 'প্রজ্ঞান'।  

6/7

গত কয়েক বছরে মহাকাশ গবেষণায় নজির তৈরি করেছে ভারত। চন্দ্রযান - ১-এর সফল অভিযানের পর বিশ্বের প্রথম দেশ হিসাবে প্রথম চেষ্টায় মঙ্গলের কক্ষে যান পাঠায় ভারত। 

7/7

বলে রাখি গত মাসেই চাঁদের মাটিতে অবতরণের চেষ্টা করেছিল ইসরায়েলের একটি বেসরকারি মহাকাশসংস্থা। বেসরকারি উদ্যোগে চাঁদের মাটি ছোঁয়ার এটাই ছিল প্রথম চেষ্টা। কিন্তু শেষ মুহূর্তের যান্ত্রিক গোলযোগ সেই অভিযান সফল হয়নি। ফলে ৬ সেপ্টেম্বর 'বিক্রম' চাঁদের মাটি ছুঁলেই বিশ্বের চতুর্থ দেশ হিসাবে এই কাজ করার নজির গড়বে ভারত। এর আগে এই নজির রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত রাশিয়া ও চিনের।