দশ বছর পর মাসুদ নিয়ে চিনকে মত বদলে বাধ্য করিয়ে শক্তি বোঝাল ২০১৯-এর ভারত

May 01, 2019, 21:46 PM IST
1/9

নিজস্ব প্রতিবেদন: মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করল রাষ্ট্রসঙ্ঘ। ১০ বছর আগে থেকে প্রক্রিয়া শুরু করেছিল ভারত। কিন্তু বারবার বাধা দিচ্ছিল চিন।   

2/9

২০০৯ সালে রাষ্ট্রসঙ্ঘে মাসুদ আজহারকে আন্তজার্তিক সন্ত্রাসবাদী ঘোষণার প্রস্তাব দিয়েছিল ভারত। শুধুমাত্র ভারতেরই প্রস্তাব ছিল তখন।   

3/9

২০১৬ সালে আরও একবার রাষ্ট্রসঙ্ঘে প্রস্তাব দেয় মোদীর ভারত। তখন পাশে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।  কিন্তু বেঁকে বসে চিন। 

4/9

২০১৭ সালে আবার প্রস্তাব দেয় ভারত। সেবারও আপত্তি জানায় পাক-দরদী চিন। 

5/9

চলতি বছরে ফেব্রুয়ারিতে ফের রাষ্ট্রসঙ্ঘে প্রস্তাব দেয় ভারত। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪টি দেশই দাঁড়ায় ভারতের পাশে। প্রস্তাব দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। তাতে সম্মতি দিয়েছিল অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইতালি ও জাপান। 

6/9

পুলওয়ামা হামলার দায় স্বীকার করে জইশ-ই-মহম্মদ। এরপর মাসুদের জঙ্গিঘাঁটিতে এয়ার স্ট্রাইক চালায় ভারত। একইসঙ্গে চলতে থাকে কূটনৈতিক দৌত্য। ফরাসী সরকার মাসুদ আজহারের সমস্ত সম্পত্তি ফ্রিজ করার ঘোষণা করে। 

7/9

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্সের মতো শক্তিধর দেশগুলি ভারতের পাশে দাঁড়ানোয় একঘরে হয়ে পড়ে চিন। আর সেই চাপেই তারা নতিস্বীকার করতে বাধ্য হল বলে মত কূটনৈতিক মহলের একাংশের। 

8/9

আজহার মাসুদ সন্ত্রাসবাদী ঘোষণার পরই টুইটারে রাষ্ট্রসঙ্ঘে ভারতের প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দির জানান, ছোট, বড় সবাই হাত মিলিয়েছে। মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে রাষ্ট্রসঙ্ঘে। সবার সমর্থনের জন্য ধন্যবাদ।           

9/9

আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা হওয়ায় পাকিস্তানের বাইরে পা রাখতে পারবে না মাসুদ আজহার। তার সমস্ত সম্পত্তি ফ্রিজ করা হবে। অস্ত্রও কিনতে পারবে না জঙ্গি নেতা।