৪০০ খুন, ৬০০ অপহরণের মামলা ছিল যাঁর নামে! কুখ্যাত ডাকাত মোহর সিং আর নেই

May 07, 2020, 14:26 PM IST
1/5

মোহর সিং মৃত

মোহর সিং মৃত

চারশো খুন ও ৬০০ অপহরণের মামলা ছিল তাঁর নামে। চম্বলের কুখ্যাত ডাকাত মোহর সিং আর নেই। ৯৩ বছর বয়সে মারা গিয়েছেন তিনি। গরীবের রবিনহুড বলা হত তাঁকে। চম্বলের বিস্তীর্ণ এলাকা তাঁর নামে কাঁপত। 

2/5

মোহর সিং মৃত

মোহর সিং মৃত

দীর্ঘ দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। আত্মমর্পণের পর থেকে সমাজকর্ম হিসাবে কাজ করতেন তিনি। গরীব বাড়ির মেয়েদের বিয়ে দেওয়াই ছিল তাঁর প্রধান কাজ। একটা সময় বড় ব্যবসায়ী ও জমিদারদের অর্থ, সম্পত্তি লুঠ করে গরীবদের মধ্যে বিলিয়ে দিতেন মোহর সিং। আর সেই জন্য বেশ জনপ্রিয় ছিলেন।

3/5

মোহর সিং মৃত

মোহর সিং মৃত

১৯৮২ সালে মুক্তি পাওয়া চম্বল কে ডাকু সিনেমায় অভিনয়ও করেছিলেন মোহর সিং। এক সময় তাঁর মাথার দাম ছিল দুলাখ টাকা। ১৯৭২ সালে তিনি পুলিসের কাছে আত্মসমর্পণ করেন। 

4/5

মোহর সিং মৃত

মোহর সিং মৃত

মোহর সিং দত্ ছিল তাঁর আসল নাম। জমি নিয়ে বিবাদের পর ১৯৫৮ সাল নাগাদ ডাকাতি করতে শুরু করেন মোহর সিং। তাঁর নামে চম্বলের বিত্তশালী লোকজন আঁতকে উঠত। 

5/5

মোহর সিং মৃত

মোহর সিং মৃত

এক সাক্ষাত্কারে মোহর সিং বলেছিলেন, প্রথমে তাঁকে কোনও ডাকাতের দলে নেওয়া হয়নি। কারণ সেই সময় তিনি নাবালক ছিলেন। এর পর মোহর সিং নিজেই দেড়শো জনের একটি ডাকাত দল গঠন করেছিলেন। পুলিস বহুবার তাঁকে এনকাউন্ডার করতে চেয়েছিল। কিন্তু বারবার ব্যর্থ হয়। মোহর সিং বলতেন, তিনি ও তাঁর দলের লোকজন কখনও কোনও মহিলার সঙ্গে খারাপ ব্যবহার করেননি। তাই তাঁদের আশীর্বাদেই তিনি বারবার বেঁচে যেতেন।