গরুর মাংস দিয়ে তৈরি ক্যাডবেরি? বিতর্কের মাঝেই উত্তর সংস্থার

Jul 19, 2021, 19:06 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: বাচ্চা থেকে বুড়ো, চকলেট মানেই ক্যাডবেরি আর ক্যাডবেরি মানেই বিমর্ষ মুখে এক গাল হাসি ফুটে ওঠা। কিন্তু ক্যাডবেরি চকোলেটে নাকি গো–মাংস ব্যবহার করা হয় সম্প্রতি এমন অভিযোগ প্রকাশ্যে আসতেই হাসি মুখ মলিন। এই সন্দেহের জেরে সোশাল মিডিয়ায় ক্যাডবেরি বয়কটেরও ডাক ওঠে৷ 

2/6

নেটিজেনদের তরফে দাবি করা হয়েছিল যে সংস্থাটি না কি তাদের কিছু পণ্যে জিলাটিনও ব্যবহার করে। জিলাটিন অনেক ক্ষেত্রে গো মাংস থেকে তৈরি করা হয়ে থাকে। এরপরই হিন্দুদের একাংশ সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকিও দেয়।   

3/6

একাধিক টুইট ও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করে দেয় বয়কট ক্যাডবেরি। যদিও ব্রিটিশ এই সংস্থা গোটা অভিযোগ অস্বীকার করেছে। এই দাবিকে মিথ্যা বলে খারিজ করে দিয়েছে তারা। 

4/6

সংস্থার বক্তব্য, এই টুইটটি ভুল এবং বিভ্রান্তিকর। কারণ এর সঙ্গে ভারতের কোনও সম্পর্কই নেই। ভারতে তারা যত পণ্য বিক্রি করে, তাতে গোমাংস বা আদৌ কোনও মাংসজাতীয় উপাদান থাকে না।

5/6

ক্যাডবেরির মূল কোম্পানি মন্ডেলেজর তরফে জানানো হয়, '‌যে স্ক্রিনশটটি ভাইরাল হয় তা ক্যাডবেরি ভারতের তরফে করা হয়নি। ক্যাডবেরি ১০০ শতাংশ নিরামিষ। নিরামিষের সবুজ চিহ্নও ক্যাডবেরির প্যাকেটে দেওয়া আছে। ভারতে সেরকম চকোলেটই পাঠানো হয়।’‌ ক্যাডবেরির কোনও তথ্য জানতে হলে ওয়েবসাইটে গিয়ে তা যাচাই করার পরামর্শ দেওয়া হয়েছে।

6/6

সংস্থার তরফে বলা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা- এর বিধি মেনেই খাদ্যদ্রব্য তৈরি করে লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। যদিও স্ক্রিনশটটি ভাল করে খুঁটিয়ে দেখলেই স্পষ্ট হয়, ওয়েবসাইটটি ক্যাডবেরি অস্ট্রেলিয়ার, ভারতের জন্য নয়।