আসছে হীরালাল সেনের বায়োপিক, প্রথম চলচ্চিত্র নির্মাতার সম্পর্কে এই তথ্য গুলি জানেন?

Feb 20, 2021, 18:41 PM IST
1/12

ভারতীয় সিনেমার জনক হিসাবে সকলে জানেন দাদাসাহেব ফালকের নাম। অথচ, প্রথম ভারতীয় সিনেমা যিনি বানিয়েছিলেন তিনি হলেন একজন বাঙালি। নাম হীরালাল সেন। এবার তাঁকে নিয়েই সিনেমা বানিয়ে ফেলেছেন পরিচালক অরুণ রায়। 

2/12

দাদাসাহেব ফালকে সিনেমা বানানোর বহু আগেই তিনি সিনেমা বানিয়ে ফেলেছিলেন। সেই হীরালাল সেন সম্পর্কে অনেকই হয়ত জানেন না। 

3/12

ইতিহাস ঘেঁটে দেখলে জানা যায়, ১৮৬৬ সালে অধুনা বাংলাদেশের মাণিকগঞ্জ জেলার বগজুরি গ্রামে জন্মগ্রহণ করেন হীরালাল সেন। এক অত্যন্ত ধনী পরিবারে বড় হয়েছিলেন তিনি, তাঁর জীবনের অন্যতম নেশা ছিল স্থিরচিত্র তোলা। 

4/12

 চন্দ্রমোহন সেন ও বিধুমুখী দেবীর ৮জন সন্তানের দ্বিতীয় সন্তান ছিলেন হীরালাল সেন। মাণিকগঞ্জ মাইনর স্কুলে তাঁর শিক্ষাজীবন শুরু হয়। একই সঙ্গে ফারসী ভাষাও শিখতেন তিনি। ১৮৭৯ সালে মাইনর পরীক্ষা পাস করে ঢাকার কলেজিয়েট স্কুলে ভর্ত্তি হন। পরে বাবার সঙ্গে হীরালাল কলকাতা গিয়ে কলেজে ভর্ত্তি হন। আই.এস.সি. পড়ার সময় থেকেই চলচ্চিত্রের প্রতি ভীষণভাবে আকৃষ্ট হয়ে পড়েন হীরালাল সেন। 

5/12

জানা যায়, ১৯১৩ সাল পর্যন্তই হীরালাল সেনের সৃষ্টিশীল কর্মজীবন ব্যাপ্ত ছিল। প্রায় ৪০টি সিনেমা বানিয়ে ফেলেছিলেন তিনি।বেশিরভাগ ছবিতেই তিনি ক্যামেরাবন্দি করেন অমরেন্দ্রনাথ দত্তের কলকাতার ক্লাসিক থিয়েটারে মঞ্চস্থ বিভিন্ন থিয়েটারের দৃশ্যগুলি। সেই যুগে ব্যবহারযোগ্য ফিল্ম আনা হত বিদেশ থেকে।

6/12

১৯০১ আর ১৯০৪-এর মধ্যে ক্লাসিক থিয়েটারের পক্ষে তিনি অনেকগুলি ছবি নির্মাণ করেন। যার মধ্যে রয়েছে ভ্রমর, হরিরাজ, বুদ্ধদেব সহ আরও বেশকিছু ছবি। তিনি প্রথম পূর্ণদৈর্ঘ্যের ছবি বানিয়েছিলেন ১৯০৩-এ। নাম আলিবাবা ও চল্লিশ চোর। জানা যায় ওই ছবিটি বানানো হয়েছিল ক্লাসিক থিয়েটারে অভিনীত ওই নামের থিয়েটারের ওপর ভিত্তি করে।

7/12

বাণিজ্যিক ভিত্তিতে তিনিই প্রথম বেশকিছু বিজ্ঞাপন বিষয়ক আর কিছু সংবাদমূলক চলচ্চিত্রও নির্মাণ করেন। 'জবাকুসুম হেয়ার অয়েল' আর 'এডওয়ার্ডস টনিক'-এর ওপর বিজ্ঞাপনী ছবি বানিয়েছিলেন তিনি। সম্ভবত, তিনিই প্রথম ভারতীয় যিনি বিজ্ঞাপনে ফিল্ম ব্যবহার করেছিলেন। 

8/12

হীরালালের তৈরি তথ্যছবি "Anti-Partition Demonstration and Swadeshi movement at the Town Hall, Calcutta on 22nd September 1905" ভারতের প্রথম রাজনীতিক চলচ্চিত্র বলে গণ্য করা হয়। 

9/12

১৯০৫-এর ২২শে সেপ্টেম্বর কলকাতার টাউন হলে বঙ্গভঙ্গ আন্দোলনের একটি প্রতিবাদ সভা হয়েছিল, সেটিই ক্যামেরাবন্দি করেছিলেন তিনি। ১৯০৫-এ  ছবির বিজ্ঞাপনে বলা হয়েছিল "আমাদের নিজেদের স্বার্থে খাঁটি স্বদেশী সিনেমা"। ছবির শেষে গাওয়া হয়েছিল "বন্দে মাতরম"।

10/12

ইংল্যান্ড থেকে আমদানি করেন ক্যামেরা এবং তাঁর ভাই মতিলাল সেন খোলেন ছবি প্রযোজনার সংস্থা। নাম ছিল 'রয়্যাল বায়োস্কোপ কোম্পানি'। নান্দনিকতা এবং বাণিজ্য, দুইয়ে মিলে পরের কয়েক বছরে মধ্যে এই কোম্পানির সঙ্গে মিলে বিজ্ঞাপনের ছবি, ডকুমেন্টারি ও থিয়েটারের দৃশ্য চলচ্চিত্রায়িত করে এক ভিন্ন মাত্রা দেন হীরালাল সেন। 

11/12

হীরালাল ছিলেন শিল্পী। জানা যায়, তাঁর বাণিজ্যিক বুদ্ধির অভাবে ১৯১৩ সালেই বন্ধ হয়ে যায় তাঁর 'রয়্যাল বায়োস্কোপ কোম্পানি'। ১৯১৭ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় হীরালাল সেনের। তারই কিছুদিন আগে তার ওয়্যার হাউসে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ধ্বংস হয়ে যায় তাঁর সারা জীবনের কাজ।

12/12

এবার প্রথম ভারতীয় চলচ্চিত্র নির্মাতাকে নিয়েই ছবি বানিয়ে ফেলেছেন পরিচালক অরুণ রায়। ছবিতে হীরালাল সেনের চরিত্রে অভিনয় করছেন কিঞ্জল নন্দ। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ ভূমিকায় শাশ্বত চট্টোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী, অর্ণ মুখোপাধ্যায়, অনুষ্কা চক্রবর্তী, তন্নিষ্ঠা বিশ্বাস, পার্থ সিনহা সহ আরও অনেকে। এই ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন, পরিচালক অরুণ রায় নিজেই। এই ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ময়ূখ-মৈনাক। আগামী ৫ মার্চ মুক্তি পাচ্ছে 'হীরালাল' ছবিটি।