৩৩ বছর আর্কাইভে থাকা মারাদোনার জার্সি নিলামে, সংগৃহীত অর্থ দেওয়া হল করোনা ত্রানে

Apr 28, 2020, 20:13 PM IST
1/5

মারণ ভাইরাস মোকাবিলায় ময়দানে নেমেছেন গোটা বিশ্বের তাবড় ক্রীড়াব্যক্তিত্বরা। এবার সেই তালিকায় পরোক্ষভাবে নাম লেখালেন দিয়েগো  আর্মান্দো মারাদোনা। করোনা মোকাবিলায় আর্থিক সহযোগিতা করার জন্য মারাদোনার জার্সি নিলাম করা হয়েছে।

2/5

নিলামে বিশ্ব ফুটবলের রাজপুত্রের জার্সি  ৫৫ হাজার ইউরো, ভারতীয় মুদ্রায় ৪৫ লক্ষ টাকায় বিক্রি হয়েছে। মারাদোনার জার্সি বিক্রি করে পাওয়া সেই অর্থ ইতালির নাপোলিতে করোনায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্যে কাজে লাগানো হয়েছে।

3/5

মারাদোনার এই জার্সিটি ছিল ইতালির প্রাক্তন ফুটবলার সিরো ফেরেরার কাছে। তিনি এই জার্সিটি নিলাম করেন। সিরো তেত্রিশ বছর ধরে মারাদোনার এই জার্সিটি নিজের কাছে রেখে দিয়েছিলেন । ১৯৮৭ সালে একটি প্রীতি ফুটবল ম্যাচে ইতালি আর আর্জেন্টিনা অংশ নিয়েছিল। সেই ম্যাচে মারাদোনা আর সিরো মুখোমুখি হয়েছিলেন।

4/5

সিরো জানিয়েছেন, "এক বছরও হয় নি, একাই আর্জেন্টিনাকে বিশ্বসেরা করেছেন। মারাদোনার বিরুদ্ধে খেলার জন্য মুখিয়ে ছিলাম। তখন থেকেই মারাদোনার সাথে আমার গভীর বন্ধুত্ব। ঐ প্রীতি ম্যাচ শেষ হওয়ার পর মারাদোনা তাঁর গায়ের জার্সিটি খুলে উপহার  দিয়েছিলেন। মারাদোনার দেওয়া সেই আর্জেন্টিনার জার্সিটি তেত্রিশ বছর ধরে নিজের আর্কাইভে রেখে দিয়েছিলাম। সেই জার্সিটি দেশের প্রয়োজনে নিলাম করে দিলাম।"

5/5

পরবর্তী সময়ে মারাদোনা নাপোলি ক্লাবে খেলতে এলে সিরো-মারাদোনার বন্ধুত্ব আরও গাঢ় হয়। ১৯৮৭ এবং ১৯৯০ এই দুই বছরে নাপোলির সিরি-এ খেতাব জেতার পিছনে মারাদোনার পাশাপাশি ডিফেন্ডার সিরোর অবদানও কম ছিল না।