কৌশিকী অমাবস্যার রাতে ঘটে এই বিরল ঘটনা! ভক্তের জীবন চিরতরে বদলে যেতে পারে এতে...

Kaushiki Amavasya 2023: আগামী ১৪ সেপ্টেম্বর, ২৭ ভাদ্র পড়ছে এই অমাবস্যা। অমাবস্যার তিথি শেষ হবে পরদিন ১৫ সেপ্টেম্বরে।

| Sep 12, 2023, 18:41 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতি মাহাত্ম্যপূর্ণ অমাবস্যা এই কৌশিকী অমাবস্যা। আগামী ১৪ সেপ্টেম্বর, ২৭ ভাদ্র পড়ছে এই তিথি। অমাবস্যা শেষ হবে ১৫ সেপ্টেম্বরে। তন্ত্রে কৌশিকী অমাবস্যার রাতকে 'তারা রাত্রি' বলা হয়। 

1/6

দশমহাবিদ্যা

মা তারারই আরেক নাম কৌশিকী। এই দিনেই দশমহাবিদ্যার অন্যতমা দেবী তারা মর্ত্যধামে আবির্ভূতা হন। এদিনটিতে তাই বীরভূমের তারাপীঠে মা তারার বিশাল পুজো ও উৎসব হয়। ভক্তেরা ছোটেন তারাপীঠে।  

2/6

শুম্ভ-নিশুম্ভ

পুরাণমতে, এই দেবী কৌশিকীই শুম্ভ-নিশুম্ভকে বধ করেছিলেন। সেই থেকেই পালিত হয়ে আসছে কৌশিকী অমাবস্যা।

3/6

তন্ত্রসাধনা

কৌশিকী অমাবস্যার গুরুত্ব অন্য অমাবস্যার থেকে আলাদা। বলা হয়, তন্ত্রসাধকদের জন্য এই রাত এক মহানিশি, মহাতিথি। সাধারণ মানুষ এই তিথি পালন করেন তাঁদের জীবনের বাধা-বিপত্তি দূর করতে, জীবন থেকে অশুভ শক্তিকে সরিয়ে দিতে।

4/6

স্বর্গ-নরক

বলা হয়, এদিন রাতে এক বিশেষ মুহূর্তে স্বর্গ ও নরক উভয়ের দরজাই কিছুক্ষণের জন্য খুলে যায়। সাধক তাঁর ইচ্ছেমতো বিশেষ শক্তিসাধনার মাধ্যমে সিদ্ধিলাভ করে বাঞ্ছিত ধামে চলে যান। 

5/6

কৈলাসে হরপার্বতী

দৈত্যপীড়িত দেবতারা কৈলাসে শিবের কাছে এসে তাঁদের উপর অসুরদের অত্যাচারের বিহিত চান। শিব তখন দেবতাদের সামনেই পার্বতীকে ডেকে বলেন, 'কালিকা, তুমি ওঁদের উদ্ধার করো।' সব দেবতার সামনে তাঁকে 'কালী' বলে ডাকায় পার্বতী ক্ষুব্ধ ও অপমানিত বোধ করেন, রেগেও যান। তখন তিনি তাঁর গাত্রবর্ণ পরিবর্তনের লক্ষ্যে মানস সরোবরের ধারে কঠিন তপস্যায় বসেন। 

6/6

কালী

তপস্যার শেষে মানস সরোবরের জলে স্নান করেন পার্বতী। স্নানের পরে ত্বকের সব কালো-কোষ পরিত্যাগ করে পূর্ণিমাচাঁদের মতো গাত্রবর্ণ ধারণ করেন তিনি। ওদিকে তাঁর পরিত্যাগ করা ওই কালো কোষগুলি থেকে অপূর্ব সুন্দরী কৃষ্ণবর্ণা এক দেবীর সৃষ্টি হয়। সেই দেবীই কৌশিকী।