এই প্রথম ডোর-টু-ডোর CORONA টেস্টিংয়ের পথে হাঁটল এই রাজ্য

Jul 07, 2020, 16:57 PM IST
1/5

যেখানে শুরুর দিকে সেভাবে সংক্রমণ ছিল না, সেখানেই এখন দিন দিন ভয়াবহ হচ্ছে পরিস্থিতি। আর সেই কারণেই এবার গুয়াহাটিতে ডোর-টু-ডোর কোভিড টেস্টের সিদ্ধান্ত নিল অসম সরকার।  

2/5

এদিন অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা টুইট করে জানান, "এই প্রথম অসমে মাস-টেস্টিংয়ের প্রক্রিয়া শুরু করা হল। গুয়াহাটি পৌরসভার ২ নম্বর ওয়ার্ডে মঙ্গলবার থেকে প্রতিটি বাড়ি বাড়ি করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করবেন স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা।"  

3/5

তিনি জানান প্রায় ৩০০০টি নমুনা সংগ্রহ করা হবে মাত্র ২ দিনেই। এই 'গ্রিড টেস্টিংয়ের' জন্য স্ট্যান্ডার্ড কিউ ও অ্যান্টিজেন টেস্ট পদ্ধতিতে পরীক্ষা করা হবে।   

4/5

অসম সরকার দিন দিন বাড়তে থাকা সংক্রমণের দিকে নজর রেখে ইতিমধ্যেই প্রায় ২ লক্ষ অ্যান্টিজেন টেস্ট কিট জোগাড় করেছে। গত ১৫ জুন থেকে এখনও পর্যন্ত প্রায় ১,০০০ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন গুয়াহাটিতে। আগামী ১২ জুলাই পর্যন্ত কড়া লকডাউন জারি থাকছে গুয়াহাটিতে। তবে বর্তমান পরিস্থিতিতে এর পরেও লকডাউন তোলা হবে কিনা, তাই নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।  

5/5

গুয়াহাটির এই এলাকাটিই বেছে নেওয়ার পেছনে মূল কারণ অবশ্যই এখানে বহু পজিটিভ কেসের সংখ্যা। এখনও পর্যন্ত এখানে টেস্টে ৩৮ শতাংশ পজিটিভিটি রেট মিলেছে। যা বেশ উদ্বেগজনক। প্রায় ৩৩ হাজার মানুষ এই এলাকায় ঘিঞ্জিভাবে বসবাস করেন। রয়েছে একাধিক কনটেনমেন্ট জোনও।