Amarnath Yatra 2023: অমরনাথ যাত্রায় পুণ্যার্থীদের জন্য নিষিদ্ধ হল এইসব খাবার, তালিকা দিল শ্রাইন বোর্ড

Jun 11, 2023, 19:31 PM IST
1/5

এবছর অমরনাথ যাত্রা শুরু হচ্ছে ১ জুলাই। যাত্রীদের কথা চিন্তা করে বেশকিছু খাবারে নিষেধাজ্ঞা জারি করল অমরনাথ শ্রাইন বোর্ড। তালিকায় রয়েছে হালুয়া পুরি, জিলিপি, গোলাপজামের মতো খাবার।

2/5

পুণ্যার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বেশকিছু খাবারের তালিকা দিয়েছে বোর্ড। ওইসব খাবার পুণ্যার্থীরা নিয়ে যেতে পারবেন না কিংবা তাদের দেওয়া হবে না। লঙ্গরে কী খাবার পাওয়া যাবে তারও একটি তালিকা দিয়েছে বোর্ড। কোনও জাঙ্ক ফুড খাওয়া যাবে না তাও জানিয়ে দেওয়া হয়েছে।

3/5

অমরানাথ শ্রাইন বোর্ডের তরফে জানানো হয়েছে, বালতাল ও পহেলগাঁও রুটে এবার মোট ১২০টি লঙ্গর খোলা হবে। কোন কোন খাবার ওইসব  লঙ্গর থেকে দেওয়া যাবে তা তাদের জানিয়ে দেওয়া হয়েছে। কোন কোন খাবার দেওয়া যাবে না তার তালিকা দিয়েছে বোর্ড। 

4/5

খাবরের তালিকায় রয়েছে পুরি, বাটুরা, পিত্জা, বার্গার, স্টাফড পরোটা, ধোসা, ফ্রায়েড রোটি, বাটার দেওয়া রুটি, ক্রিম দেওয়া খাবার, আচার, চাটনি, পাঁপড়, চাইমিন, যে কোনও ফাস্ট ফুড, ঠান্ডা পানীয়, হালুয়া, জিপিলি, গোলাপজাম, লাড্ডু, বরফি, চিপস, কুরকুরে, আমিষ খাবার, মদ, তামাক, গুটকা, পান মশলা, সিগারেট।

5/5

যেসব জিনিস খাওয়া যাবে সেগুলি হল ডাল, দানা শস্য, সবুজ সবজি, সবুজ স্যালাড, অঙ্কুরিত ছোলা, ভাত, গুড়, সাম্বার, ইডলি, উত্তাপম, পোহা, হার্বাল চা, কফি, দই, লেমন, ডুমুর, অ্যাপ্রিকট, শুকনো।  শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, অমরনাথ যাত্রীদের যাত্রা যাতে সাচ্ছন্দপূর্ণ হন তার ব্যবস্থা করতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে।