একুশের 'বড় পরীক্ষা' পাসের তাগিদে বিদ্যাসাগরের শরণাপন্ন 'A টু Z' সব দল

Sep 26, 2020, 16:56 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : বছর ঘুরলেই বিধানসভা ভোট। একুশের নির্বাচনে বাজিমাত করতে ঘুঁটি সাজাচ্ছে সব দলই। আর এরমধ্যেই আজ বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকীতে দেখা গেল, বড় পরীক্ষায় পাসের জন্য আশীর্বাদ চাইতে তাঁর শরণাপন্ন সিপিআইএম, তৃণমূল থেকে বিজেপি সবাই-ই।

2/5

বিদ্যাসাগর বাঙালির সেন্টিমেন্টের সঙ্গে জড়িয়ে। আর এদিন বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে সেই ভাবাবেগকে হাতিয়ার করে জনসংযোগের ত্রুটি রাখল না কোনও দলই। এদিন সকালে আর আর অ্যাভিনিউতে বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

3/5

মাল্যদানের পর বক্তব্য রাখতে গিয়ে নিজের ভাষণে তিনি টেনে আনেন ২০১৯ সালে লোকসভা ভোটের সময় বিদ্যাসাগর কলেজে মূর্তি ভাঙার প্রসঙ্গ। সেই ঘটনার জন্য দায়ি করেন তৃণমূল, বিজেপি দুপক্ষকেই। দু দলের বিরুদ্ধেই বাংলার সংস্কৃতির অবমাননার অভিযোগ তোলেন তিনি।

4/5

এদিন কলেজ স্কোয়্যার থেকে পদযাত্রার কথা থাকলেও, বৃষ্টির কারণে অবশ্য সে পরিকল্পনা ভেস্তে যায়। কলেজ স্কোয়ারে এসে বিদ্যাসাগরের মূর্তিতে মাল্যদান করেন একদিকে তৃণমূলের ব্রাত্য বসু। অন্যদিকে বিজেপি সাংসদ লকেট চ্যাটার্জি। দুজনের কথাতেই উঠে আসে মূর্তি ভাঙার প্রসঙ্গ। দুপক্ষই দায়ি করে একে অপরকে। তৃণমূল সরকারের আমলে বাংলার আইন-শৃঙ্খলা, শিক্ষার অবনতি হয়েছে বলে তোপ দাগেন লকেট। অন্যদিকে পাল্টা সুর চড়ান ব্রাত্য বসুও।

5/5

কলেজ স্কোয়্যারে বিদ্যাসাগরের মূর্তিতে মালা দিতে আসেন পার্থ চট্টোপাধ্যায়ও। মাল্যদান করে ১ মিনিটের মধ্যেই অবশ্যই চলে যান তিনি। সংবাদমাধ্যমের সামনে কিছু বলতে রাজি হননি তিনি।