Agniveers: প্রশিক্ষণ শুরুর দিন থেকে বেতন, 'অগ্নিবীর'দের জন্য সেনার ১০ বড় ঘোষণা

Jun 19, 2022, 19:40 PM IST
1/11

অগ্নিবীর'দের জন্য ১০ বড় ঘোষণা

Agniveers 1

নিজস্ব প্রতিবেদন: 'অগ্নিপথ প্রকল্প' (Agnipath Scheme Protest) নিয়ে বিক্ষোভ প্রশমনে রবিবার সংবাদিক সম্মেলন করলেন স্থলসেনা, বায়ুসেনা এবং নৌসেনার কর্তারা। সেই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মিলিটরি বিষয়ক দফতরের (Department of Military Affairs) অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনীল পুরী। সেই বৈঠক থেকে একাধিক ঘোষণা করলেন তাঁরা।

2/11

কত আগ্নিবীর নিয়োগ?

Agniveers 2

শুরুতে ৪৬ হাজার আগ্নিবীর (Agniveers) নিয়োগ। পরের চার-পাঁচ বছরে ৫০ থেকে ৬০ হাজার নিয়োগ। এরপর ধীরে ধীরে সেই সংখ্যা বাড়ানো হবে। পরে বছরে ৯০ হাজার থেকে এক লক্ষ অগ্নিবীর (Agniveers) নিয়োগ করা হবে।

3/11

অগ্নিবীরদের বেতন?

Agniveers 3

বায়ু সেনার প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রথম বছর অগ্নিবীরদের (Agniveers) বেতন হবে ৩০ হাজার টাকা। বাড়তে বাড়তে চতুর্থ বছরে তা ৪০ হাজার টাকা হবে। 

4/11

অগ্নিবীরদের প্যাকেজ

Agniveers 4

তাঁদের মোট ১৬.৭ লক্ষ টাকা দেওয়া হবে। সঙ্গে 'সেবা নিধি' প্যাকেজের ১১.৭১ লক্ষ টাকাও পাবেন। সিয়াচেনের মতো দুর্গম এলাকায় মোতায়েন থাকলে, অন্য সেনা কর্মীর মতোই সুযোগ সুবিধা পাবেন।

5/11

অগ্নিবীররা শহিদ হলে?

Agniveers 5

অগ্নিবীররা (Agniveers) শহিদ হলে, তাঁর পরিবার সরকারের তরফে এক কোটি টাকা আর্থিক সাহায্য পাবে।

6/11

স্বরাষ্ট্র মন্ত্রকের ঘোষণা

Agniveers 6

আগেই স্বরাষ্ট্র মন্ত্রক ঘোষণা করেছে যে, অগ্নিবীরদের (Agniveers) জন্য অসম রাইফেলস এবং সেন্ট্রাল আর্মড পুলিস ফোর্সে ১০ শতাংশ পদ সংরক্ষিত থাকবে। এছাড়া প্রতিরক্ষা এবং উপকূলরক্ষী বাহিনীতেও সংরক্ষণ থাকবে।

7/11

৭৫ শতাংশ অগ্নিবীর অবসরের পর কী করবেন?

Agniveers 7

৭৫ শতাংশ অগ্নিবীর (Agniveers) অবসরের পর কী করবেন? এই প্রশ্নের উত্তরে সেনা কর্তা বলেন, "প্রতি বছর ১৭৬০০ জন সেনা থেকে আগাম অবসর নেন। তখন তো এই প্রশ্ন ওঠে না।"

8/11

সেনা কর্তাদের কড়া বার্তা

Agniveers 8

সেনা কর্তাদের কড়া বার্তা, "শৃঙ্খলাই ভারতীয় সেনার ভিত্তি। এখানে ক্ষোভ-বিক্ষোভের কোনও জায়গা নেই। প্রত্যেককেই সার্টিফিকেট দিয়ে জানাতে হবে যে, তাঁরা এই বিক্ষোভের অংশ ছিলেন না। পুলিস ভেরিফিকেশন বাধ্যতামূলক, তা ছাড়া কেউ যোগ দিতে পারবেন না।"

9/11

মহিলা ও পুরুষ, দুই অগ্নিবীরই নিয়োগ

Agniveers 9

ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী জানান, মহিলা ও পুরুষ, দুই অগ্নিবীরই (Agniveers) নিয়োগ করা হবে। ২১ নভেম্বর থেকে নৌসেনার অগ্নিবীরদের (Agniveers) প্রশিক্ষণ শুরু হবে।

10/11

মহিলা অগ্নিবীরদের যুদ্ধজাহাজে মোতায়েন

Agniveers 10

ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী আরও জানান, মহিলা অগ্নিবীরদের (Agniveers) যুদ্ধ জাহাজেও মোতায়েন করা হবে।  

11/11

প্রথম ব্যাচের রেজিস্ট্রেশন

Agniveers 11

এয়ার মার্শাল এসকে ঝাঁ জানান, ২৪ জুন 'অগ্নিপথ'-এর প্রথম ব্যাচের রেজিস্ট্রেশন শুরু হবে। ২৪ জুলাই থেকে অনলাইন পরীক্ষার পদ্ধতি শুরু হবে। ৩০ ডিসেম্বর থেকে প্রশিক্ষণ শুরু হবে।