৭ বছর পর ফের নাটকের মঞ্চে, Macbeth-র ভূমিকায় Nigel

Mar 02, 2021, 21:08 PM IST
1/6

দীর্ঘ সাত বছর পর ফের একবার নাটকের মঞ্চে ফিরতে চলেছেন অভিনেতা, সমাজকর্মী নাইজেল আকারা। ৮ এপ্রিল আসানসোলের রবীন্দ্রভবনে মুখোশতন্র নাটকে দেখা যাবে নাইজেলকে। 

2/6

উইলিয়াম শেক্সপিয়ারের বিখ্যাত ম্যাকবেথকেই প্যাসটিশ ফর্মে দর্শকদের সামনে তুলে ধরা এই মুখোশতন্র নাটকে। যেখানে নাইজেল ছাড়াও দেখা যাবে তাঁর নাট্যদল কোলাহল থিয়েটার ওয়ার্কশপের নাট্যকর্মীদের। 

3/6

ম্যাকবেথের ছায়া অবলম্বনে রচিত এই নাটকটিকে নির্দেশক শ্রী প্রাজ্ঞ দত্ত। তিনি বিভিন্ন উপাদানে নাটকটি সাজিয়ে তুলেছেন। এই কালোত্তীর্ণ নাটকটিতে যুদ্ধের দৃশ্য যেমন আছে, ঠিক তেমনি আছে বিভিন্ন প্রদেশের লোকনৃত্য, আছে মার্শাল আর্টের ধারালো প্রয়োগ এবং তার সঙ্গে ক্ষুরধার সংলাপ। 

4/6

এই নাটকে বাংলা লোকনৃত্য ছৌ এবং রায়বেশে ব্যবহৃত হয়েছে। ঠিক তেমনই আবার রয়েছে দক্ষিণ ভারতীয় যুদ্ধের নাচ কালারী এবং সিলামবামের ব্যবহার। আবার পাশাপাশিই আছে ফিলিপিনো আর্ট " কালি" এবং মাওরি আর্ট " হাকার "-এর ব্যবহার।

5/6

নাটকের আলোকসজ্জার দায়িত্বে আছেন শ্রী কল্যাণ ঘোষ, পোশাক দিয়ে আমাদের সাজিয়েছে "সাজসজ্জা " এবং শব্দ প্রক্ষেপণের দায়িত্বে আছেন শ্রী বন্দন মিশ্র।

6/6

নাটকের মুখ্যচরিত্র অর্থাৎ ম্যাকবেথের চরিত্রে আছেন নাইজেল আকারা। লেডি ম্যাকবেথের চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী অস্মিতা মুখোপাধ্যায়, কবি এবং অভিনেতা দেবাশিস সরকার অভিনয় করেছেন ডানকানের চরিত্রে এবং ম্যালকমের ভূমিকায় আছেন স্বয়ং নির্দেশক প্রাজ্ঞ দত্ত।