Aadhaar Data: ভারতীয়দের আধার তথ্য চিনা হ্যাকারদের হাতে? বিস্ফোরক দাবি মার্কিন সংস্থার

Sep 25, 2021, 14:17 PM IST
1/5

হ্যাকাররা হাতিয়ে নিয়েছে দেশের নাগরিকদের Aadhaar কার্ডের তথ্য

নিজস্ব প্রতিবদেন: চিনের (China) সরকারি সংস্থার হ্যাকাররা হাতিয়ে নিয়েছে দেশের নাগরিকদের Aadhaar কার্ডের তথ্য,  এরকমই বিস্ফোরক দাবি ‘রেকর্ডেড ফিউচার ইঙ্ক’ নামের এক সাইবার সুরক্ষা সংস্থার।

2/5

UIDAI-এর ডেটা বেস থেকে তা চুরি করেছে হ্যাকাররা

‘রেকর্ডেড ফিউচার ইঙ্ক’ নামের এক সাইবার সুরক্ষা সংস্থার দাবি, UIDAI-এর ডেটা বেস থেকে তা চুরি করেছে হ্যাকাররা। যার জেরে প্রায় একশো কোটি মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে৷ যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে সরকারি সংস্থা। সংবাদ সংস্থা ব্লুমবার্গের এক প্রতিবেদন থেকে এমনটাই জানা যাচ্ছে।

3/5

সম্ভবত কোনও সফটওয়্যারের (Software) সাহায্যে ওই তথ্য হাতিয়েছে হ্যাকাররা।

মার্কিন সংস্থা ‘রেকর্ডেড ফিউচার’  ( Recorded Feature) জানিয়েছে, সম্ভবত কোনও সফটওয়্যারের (Software) সাহায্যে ওই তথ্য হাতিয়েছে হ্যাকাররা। সফটওয়্যারটির সাহায্য়েই তারা হামলা চালিয়েছে। দেশের একশো কোটির বেশি মানুষের আধার তথ্য রক্ষণাবেক্ষণ করে UIDAI। দাবি, গত জুন বা জুলাই মাসে তাদের ডেটা বেসে হানা দেয় হ্যাকাররা। তবে এটা পরিষ্কার নয়, ঠিক কোন ধরনের তথ্য চুরি হয়েছে।  

4/5

ডেটা বেস পুরোপুরি সুরক্ষিত

UIDAI-এর তরফে পরিষ্কার জানানো হয়েছে, এমন কোনও হ্যাকিং সম্পর্কে কোনও তথ্য তাদের কাছে নেই। সেই সঙ্গে আশ্বস্ত করে জানানো হয়েছে, তাদের ডেটা বেস  ( Data Base) পুরোপুরি সুরক্ষিত। এবং গোটা সিস্টেমটা নিয়মিত আপডেট হতে থাকে। অতি উচ্চ স্তরের তথ্যসুরক্ষা ব্যবস্থা দ্বারা তা সুরক্ষিত।

5/5

প্যান কার্ড থেকে মোবাইল পরিষেবা কিংবা আয়কর জমা দেওয়া, আধার কার্ড গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে

আধার কার্ডের নিরাপত্তা সম্পর্কে UIDAI আগেও জানিয়েছে। ফিঙ্গারপ্রিন্টের পাশাপাশি ফেস রিকগনিশন নিয়েও কাজ হচ্ছে বলে জানিয়েছে ওই সংস্থা। কিন্তু এবার তাদেরই তথ্য চুরি হওয়ার অভিযোগ উঠেছে। উল্লেখ্য, ক্রমশই আধারের গুরুত্ব বেড়েছে গত কয়েক বছরে। রান্নার গ্যাস থেকে নানা সরকারি পরিষেবার ক্ষেত্রে আধার ব্যবহার বাধ্যতামূলক হয়েছে। প্যান কার্ড থেকে মোবাইল পরিষেবা কিংবা আয়কর জমা দেওয়া, সবক্ষেত্রেই আধার কার্ড গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।