Winter Foods: শীতের সবজিতেই হবে বাজিমাত! ডায়েটে রেখে ওজন কমান সহজেই...

চিন্তা না করে খান শীতের এই সবজিগুলি, যা খেলে আপনার স্বাস্থ্যের ক্ষতি না করেই আপনার ওজন কমবে সহজেই।

Dec 29, 2023, 16:41 PM IST
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ওজন কমাতে চাইছেন? এদিকে বাজারে শীতের সবজি, ফল ভরতি। চিন্তা না করে খান এই সবজিগুলি, যা খেলে আপনার স্বাস্থ্যের ক্ষতি না করেই আপনার ওজন কমবে সহজেই।

2/7

মুলো

সারা বছর অন্যান্য সব সবজি হাতের নাগালে পেলেও, মুলো খাওয়ার জন্য অপেক্ষা করতে হয় শীতের। মুলোতে অনেক পরিমাণে জল থাকে যা আপনাকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। তাছাড়াও মুলোতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। তবে ফ্যাট এবং ক্যালরির পরিমাণ থাকে অনেক কম। তাই ডায়েটে রাখতেই পারেন মুলো।

3/7

পালং শাক

শীত মানেই পালং শাক। শীতের অন্যান্য সবজির পাশাপাশি পালং শাক সকলেরই প্রিয়। আপনি যদি স্বাস্থ্য সচেতন হন তবে অবশ্যই খেতে পারেন এই শাক। কারণ, পালং শাকে থাকে অনেক কম পরিমাণে ক্যালরি এবং থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা আপনার ওজন কমাতে সাহায্য করে।

4/7

বিট

শরীরে কোলেস্টেরল লেভেল বেড়ে গেছে? ডায়েটে অন্য়ান্য সবজির পাশাপাশি রাখুন বিট। মুলোর মতো বিটেও ফ্যাট এবং ক্যালরির পরিমাণ অনেক কম থাকে। বিটে থাকে ফাইবার আপনার ওজন কমাতে সাহায্য করে।  

5/7

পেয়ারা

সবজি তো অনেক হল, এবার জেনে রাখুন পেয়ারার কথা। যদিও পেয়ারা আপনি প্রায় সারা বছরই পাবেন, কিন্তু ওজন কমানোর জন্য শীতে খেতেই পারেন অন্যান্য ফলের বদলে খেতেই পারেন এই ফল। পেয়ারাতে থাকে অনেক পরিমাণে ম্যাঙ্গানিজ, যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

6/7

ডুমুর

আমরা অনেকে ডুমুর ফল ভেজে বা রান্না করে খাই। তবে আরেকভাবে ডুমুর খাওয়া যায় যা স্বাস্থ্যের পক্ষে ভালো, তা হল আনজির বা শুকনো ডুমুর। বেলি ফ্যাট কমাতে শুকনো ডুমুর খুবই সাহায্য করে। সকালে খালি পেটে খান এই শুকনো ফল।

7/7

রাঙা আলু

রাঙা আলুও বিশেষত একটি শীতের সবজি। রাঙা আলুতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার এবং বিভিন্ন ভিটামিন, যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো। রাঙা আলু দিয়ে বানাতে পারেন নানা ধরনের ডিশ যা খেতেও হবে সুস্বাদু এবং আপনার স্বাস্থ্যের জন্যও ভালো।