Rules Change: ১ অক্টোবর বদলে যাচ্ছে এই ৫ নিয়ম, সরাসরি প্রভাব পড়বে আপনার জীবনে; জানুন বিস্তারিত

Sep 26, 2023, 14:19 PM IST
1/5

২০০০ টাকার নোট

২০০০ টাকার নোট

দুই হাজার টাকার নোট বন্ধ হয়ে গিয়েছে। ৩০ সেপ্টেম্বরের আগে আপনাকে এই ব্যাংকে বদলে নিয়ে হবে। ৩০ সেপ্টেম্বর ২০২৩ এই নোট বদলের শেষ দিন। 

2/5

এটিএফ এর দাম

এটিএফ এর দাম

এলপিজি ছাড়াও সিএনজি-পিএনজির দাম পরিবর্তন করে তেল কোম্পানিগুলো। সাধারণত, প্রতি মাসের প্রথম তারিখে বায়ু জ্বালানীর (ATF) হার পরিবর্তিত হয়। এবার সিএনজি-পিএনজি-র সঙ্গে এটিএফ-এর দামও পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

3/5

বিদেশ ট্যুরের খরচ

বিদেশ ট্যুরের খরচ

যারা বিদেশে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য একটি বড় খবর। আগামী ১ অক্টোবর থেকে বিদেশ ভ্রমণ ব্যয়বহুল হতে চলেছে।আপনাকে ৭ লক্ষ টাকা পর্যন্ত ট্যুর প্যাকেজের জন্য ৫ শতাংশ TCS দিতে হবে। তা ছাড়া ৭ লক্ষ টাকার উপরে ট্যুর প্যাকেজের জন্য ২০ শতাংশ TCS দিতে হবে।

4/5

আধার লিঙ্ক

আধার লিঙ্ক

৩০ সেপ্টেম্বরের মধ্যে, আপনার পিপিএফ, পোস্ট অফিস সেভিং স্কিম এবং সুকন্যা সমৃদ্ধি যোজনাকে আধারের সঙ্গে লিঙ্ক করতে হবে। আপনি যদি এটি না করেন, তাহলে ১ অক্টোবর থেকে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। অর্থাৎ আপনি আপনার অ্যাকাউন্ট থেকে কোনও ধরনের লেনদেন বা বিনিয়োগ করতে পারবেন না।

5/5

বন্ধ ব্যাংক

বন্ধ ব্যাংক

অক্টোবর মাসে ব্যাংকগুলির জন্য ১৬ দিনের ছুটি থাকবে। এই ছুটি আপনার ব্যাঙ্কিং কাজকে প্রভাবিত করবে। RBI-এর নির্দেশিকা অনুসারে, সরকারি ছুটির দিনে প্রতিটি শহরে ব্যাংকগুলি বন্ধ থাকবে। এছাড়াও, রাজ্যগুলির উপর নির্ভর করে কিছু আঞ্চলিক ছুটি থাকবে।