কত টাকায় মিলবে Sputnik V? রুশ টিকার দাম জানাল Reddy's Laboratories

শুক্রবার হায়দরাবাদে দেওয়া হল Sputnik V-র প্রথম ডোজ

Updated By: May 14, 2021, 04:45 PM IST
 কত টাকায় মিলবে Sputnik V? রুশ টিকার দাম জানাল Reddy's Laboratories

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্য়ে ভারতে এসে গিয়েছে রাশিয়ার করোনা টিকা স্পুটনিক-ভি (Sputnik V)। আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে এই টিকা পাওয়া যাবে বলে জানিয়েছে কেন্দ্র। এখন প্রশ্ন হল, এই টিকার দাম কত হবে? ভারতে স্পুটনিক-ভি (Sputnik V) টিকা উৎপাদনের বরাত পাওয়া সংস্থা ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ (Dr Reddy's Laboratories) জানিয়েছে, ভারতীয় বাজারে আমদানি করা স্পুটনিক-ভি টিকা মিলবে ৯৯৫ টাকা ৪০ পয়সায়। অর্থাৎ, স্পটনিক-ভির একটা ডোজ কিনতে খরচ পড়বে প্রায় হাজার টাকা।

আরও পড়ুন:  মর্মান্তিক ঘটনা! সবচেয়ে বড় কোভিড হাসপাতালে অক্সিজেনের অভাবে মৃত্যু ৭৪ জনের

শুক্রবার ডাক্তার রেড্ডি ল্য়াবরেটরিজের তরফে বলা হয়েছে, ভারতে আমদানি করা স্পটনিক-ভির (Sputnik V)  প্রতি ডোজের উপর ৫ শতাংশ জিএসটি (GST) নির্ধারিত হয়েছে। সেজন্যই প্রথমে বেশি দামে এই টিকা কিনতে হবে। পরে উৎপাদন বাড়লে, টিকার দাম আরও কমতে পারে। শুক্রবার হায়দরাবাদে ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ (Dr Reddy's Laboratories)-এ দেওয়া হয় এই টিকার প্রথম ডোজ। প্রথম ডোজ নেন কাস্টম ফার্মা সার্ভিসের গ্লোবাল হেড দীপক সাপরা। বিশেষজ্ঞদের মতে, করোনা প্রতিরোধে ৯১.৬ শতাংশ কার্যকার স্পুটনিক-ভি (Sputnik V)। 

আরও পড়ুন: মুমূর্ষ করোনা রোগীকে ধর্ষণ নার্সের, নির্যাতিতার মৃত্যু হয় পরের দিনই

বৃহস্পতিবারই নীতি আয়োগের সদস্য ভিকে পল জানান, আগামী সপ্তাহ থেকে খোলা বাজারে মিলবে স্পুটনিক-ভি। জুলাই থেকে ভারতে স্পুটনিক ভি-র উৎপাদন শুরু হবে। প্রায় ১৬ কোটি স্পুটনিক ভি ((Sputnik V)  তৈরি করা হবে। পরে রাশিয়া থেকে আরও টিকা আসবে। বর্তমানে ভারতীয় বাজারে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকাও সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের পাওয়া যাচ্ছে। এবার স্পটনিক-ভি চলে আশায় কিছুটা হলেও আশার আলো দেখছেন চিকিৎসকরা।

.