WB assembly election 2021 : ভোট ঘোষণা হতেই দেওয়ালে দেওয়ালে শোভা পাচ্ছে ব্যঙ্গচিত্র

বিজেপি নেতা ভাস্কর ভট্টাচার্য বলেন, "রাজনীতিতে ব্যঙ্গচিত্র থাকে। এটা একটা আার্ট। তবে এরাজ্যে আবার ব্যঙ্গচিত্র করলে অম্বিকেশ মহাপাত্রের মত অবস্থা হয়!"

Updated By: Mar 1, 2021, 03:59 PM IST
WB assembly election 2021 : ভোট ঘোষণা হতেই দেওয়ালে দেওয়ালে শোভা পাচ্ছে ব্যঙ্গচিত্র
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : সাহাগঞ্জের সভায় তৃণমূল (TMC) নেত্রী কটাক্ষ করেছিলেন,"একজন কুমড়োপটাশ আর একজন হোঁদল কুতকুত!" প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আর অমিত শাহকে (Amit Shah) উদ্দেশ করেই এই বিশেষণ ব্যবহার করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি (Mamata Banerjee)! এখন ভোটের প্রচারে নেমে সেই বিশেষণকেই ব্যঙ্গচিত্রের মধ্যে দিয়ে তুলে ধরলেন তৃণমূল কর্মীরা। যদিও তাতে অবশ্য খারাপ কিছু দেখছে না বিজেপি (BJP)।

ভোট এলেই ব্যঙ্গচিত্র আঁকা হয় দেওয়ালে দেওয়ালে। বিভিন্ন রাজনৈতিক দলের প্রচারের একটা দিক হল এই ব্যঙ্গচিত্র। সাম্প্রতিক সময়ের ঘটনা, রাজনৈতিক নেতা-নেত্রীদের বক্তব্যকে বঙ্গ ভোটে তুলে ধরার এই রেওয়াজ বহুদিনের। এবার যেমন তৃণমূল (TMC) কর্মীরা নরেন্দ্র মোদী (Narendra Modi) আর অমিত শাহের (Amit Shah) ব্যঙ্গচিত্র দিয়ে প্রচার শুরু করেছেন। বৈদ্যবাটি, শেওড়াফুলির বিভিন্ন দেওয়ালে এখন দেখা যাচ্ছে এই ব্যঙ্গচিত্র। আর অবশ্যই সঙ্গে রয়েছে ছড়াও।

আরও পড়ুন, WB Assembly Election 2021 :'শুভেন্দু অধিকারী যদি বাপের ব্যাটা হয়...', চ্যালেঞ্জ ছুঁড়লেন Sougata

গ্যাসের দাম বৃদ্ধি থেকে স্বাস্থ্যসাথী, সবই উঠে এসেছে প্রচারে। তেলের দাম বৃদ্ধিতে মুখ্যমন্ত্রীর ই-স্কুটারে চেপে প্রতিবাদও তুলে ধরা হয়েছে দেওয়াল চিত্রে। বিজেপি (BJP) যদিও এই ব্যঙ্গচিত্রের প্রচারকে স্বাগত জানিয়েছে। বিজেপি নেতা ভাস্কর ভট্টাচার্য বলেন, "রাজনীতিতে ব্যঙ্গচিত্র থাকে। এটা আমরাও করছি। এটা একটা আার্ট। ব্যঙ্গচিত্র কোনও খারাপ ব্যাপার নয়। তবে এরাজ্যে আবার ব্যঙ্গচিত্র করলে অম্বিকেশ মহাপাত্রের মত অবস্থা হয়। যদিও এখন সবটা নির্বাচন কমিশনের হাতে চলে এসেছে। তাই সেরকম কিছু ঘটাতে পারবেন না!"

আরও পড়ুন, কন্যাশ্রী-সাইকেল-ট্যাব প্রকল্প নিয়ে প্রচারে পড়ুয়ারা, তুমুল তরজা তৃণমূল-বিজেপির 

SSC-PTTI সমস্যার সমাধান, নিয়মিত নিয়োগ সহ একগুচ্ছ প্রতিশ্রুতি BJP-র খসড়া ইশতেহারে

.