NSA-র রিপোর্টে রাজ্যের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ

জঙ্গি মডিউলের জাল ছিঁড়তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে সাহায্যের আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু, সেই আশ্বাসে যে চিঁড়ে ভেজেনি, তা স্পষ্ট হয়ে গেল গতকালই। বর্ধমান কাণ্ড নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রককে দেওয়া জাতীয় নিরাপত্তা উপদেষ্টার রিপোর্টে রাজ্যের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ উঠে এসেছে।

Updated By: Oct 29, 2014, 12:30 PM IST
NSA-র রিপোর্টে রাজ্যের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ

নয়াদিল্লি: জঙ্গি মডিউলের জাল ছিঁড়তে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে সাহায্যের আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু, সেই আশ্বাসে যে চিঁড়ে ভেজেনি, তা স্পষ্ট হয়ে গেল গতকালই। বর্ধমান কাণ্ড নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রককে দেওয়া জাতীয় নিরাপত্তা উপদেষ্টার রিপোর্টে রাজ্যের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ উঠে এসেছে।

বর্ধমান বিস্ফোরণ কাণ্ডকে যে কেন্দ্রীয় সরকার হালকাভাবে নিচ্ছে না, সেটা স্পষ্ট করে দিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। রবিবার কার্যত খাগড়াগড় চষে ফেলেন তিনি। সঙ্গে NIA-এর IG সঞ্জীব কুমার সিং, NIA-এর DG শরদ কুমার, NSG-র DG জয়ন্তনারায়ণ চৌধুরী, IB-র প্রধান সৈয়দ আসিফ ইব্রাহিম এবং অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক সচিব প্রকাশ মিশ্র। সেদিনই ফিরে এসে নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আর দিল্লি ফিরেই বর্ধমানকাণ্ড নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে রিপোর্ট দিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। আর তিনশো সাতাশি পাতার সেই রিপোর্টেই নাকি রাজ্যের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ তোলা হয়েছে। আগেই খাগড়াগড়কাণ্ডে রাজ্য সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল এনআইএ। এবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টার রিপোর্টেও একই অভিযোগ ওঠায় অস্বস্তি বাড়ল রাজ্যের। অন্যদিকে বর্ধমানকাণ্ডে জঙ্গি মডিউলে যেভাবে মহিলাদের ব্যবহার করা হয়েছে তাতেও রীতিমতো উদ্বিগ্ন স্বরাষ্ট্রমন্ত্রক।  এভাবে মহিলাদের প্রশিক্ষণ দিয়ে জঙ্গি কার্যকলাপের ঘটনা দেশে এই প্রথম বলেই মনে করছে স্বরাষ্ট্রমন্ত্রক। জঙ্গি মডিউলের শিকড় উত্খাত করতে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। একই সঙ্গে মহিলাদের ব্যবহার করে যেভাবে সন্ত্রাসের জাল বিস্তার করা হচ্ছে, তা নিয়ে যথেষ্টই চিন্তায় কেন্দ্র। মহিলাদের জঙ্গি প্রশিক্ষণ, মগজ ধোলাই করে জেহাদি আদর্শে অনুপ্রাণিত করার যে প্রক্রিয়া শুরু হয়েছে, তা রীতিমতো উদ্বেগের বলে মনে করছে স্বরাষ্ট্রমন্ত্রক। মহিলাদের নিয়ে তৈরি দম্পতি মডিউলকেও গোড়া থেকে উত্খাত করতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।  

 

.