ইতিহাসের খোঁজে বেনারসের গলিতে

ইতিহাসের চেয়ে প্রাচীন, রীতি রেওয়াজের থেকে পুরনো, এমনকী কিংবদন্তির থেকেও পুরনো।

Updated By: Sep 28, 2012, 12:37 AM IST

ইতিহাসের চেয়ে প্রাচীন, রীতি রেওয়াজের থেকে পুরনো, এমনকী কিংবদন্তির থেকেও পুরনো। আর এই সব যোগ করলে যতটা পুরনো হয় তার চেয়েও দ্বিগুন পুরনো শহরের নাম বেনারস। আমরা বলছি না। বলেছেন অমর সাহিত্যিক `মার্ক টোয়াইন`। সত্যিই তো, ভাবুন দেখি বেনারাস বলতে কোন ছবিটা আমাদের চোখে ভেসে ওঠে? নাহ্। `জয় বাবা ফেলুনাথ` বললে চলবে না। চোখে পড়ে পুণ্যাত্মা গঙ্গা, হরেক কিসমের সাধু, মন্দির, ঘাট, গলির ভেতর তস্য গলি, গরম জিলিপি, প্যাঁড়া আর বহুদিনের একটা শহর। ইতিহাসের ভাঁড়ে জরাজীর্ণ, অথচ পবিত্রতার আকর্ষণে চিরনতুন এক মায়ানগর। `গ্রোথ রেট` আর `জি ডি পি`র চক্করে `শাইনিং ইন্ডিয়া`র মুখ যখন ক্রমশ হয়ে উঠছে নয়ডা- বেঙ্গালুরু, এমনকী আমাদের চেনা কলকাতাও যখন সামিল হচ্ছে লন্ডন হওয়ার দৌড়ে, তখনও কিন্তু প্রাচীনতার সাধনায় নিমগ্ন এই ব্যতিক্রমী শহর বেনারস।

বেনারস ভ্রমনের `আইডিয়াল টাইম` হল পুজোর ঠিক পরের সময়টা। কলকাতাবাসীরা কেউ যদি এখনও এই প্রাচীন শহরের বিচিত্র রূপ না দেখে থাকেন, তবে এবার পুজোর ছুটি কাটানোর সবচেয়ে লোভনীয় জায়গা হতে পারে বেনারস। বেনারসের অন্যতম আকর্ষণ ৭টি ঘাট। ঘুরে দেখতে পারেন নৌকায় চেপে। দশশ্বমেধ ঘাট, রাজেন্দ্রা প্রাসাদ ঘাট ছাড়াও সব ঘাটেই রয়েছে ইতিহাসের ছোঁয়া। আর তার কেন্দ্রবিন্দু সন্ধ্যার গঙ্গা আরতি। হিন্দুমতে গঙ্গা আরতি দর্শন এক পুন্যের কাজ। আর তাই অসংখ্য পুন্যার্থীরা ভিড় জমান গঙ্গা পারে। আরেকদিন অটো নিয়ে ঘুরে দেখা যেতে পারে শহরটা। বেনারস হিন্দু ইউনিভার্সিটি, সারনাথ স্তুপ, কাশী বিশ্বনাথ মন্দির, আলমগীর মসজিদ ইত্যাদি। অন্য একদিন দেখে নিতে পারেন রামনগর। বেনারসের মহারাজের বাসস্থান। মহারাজ বলবন্ত সিং এই প্রাসাদ বানিয়ে উৎসর্গ করেছেন মহাভারত-এর রচয়িতা বেদব্যাসকে। এই প্রাসাদেই স্বযত্নে রাখা রয়েছে শতাব্দী প্রাচীন পাণ্ডুলিপি। সব মিলিয়ে কিছুদিনের জন্য, বন্ধু বান্ধবদের সঙ্গে হোক বা `ফ্যামিলি ট্যুর`, পুজোর পর দীপ দীপাবলিতে বেনারস হয়ে উঠতে পারে পর্যটন প্রিয় বাঙ্গালিদের পছন্দের তালিকার শীর্ষে। যাওয়ার পথ: হাওড়া থেকে বেনারস যাওয়ার নিয়মিত ট্রেন রয়েছ। শিয়ালদহ স্টেশন থেকে রয়েছে বারাণসী এক্সপ্রেস। এছাড়াও উত্তর ভারতে যাওয়ার বিভিন্ন ট্রেন বেনারসের ওপর দিয়েই যায়। যেমন হাওড়া থেকে রয়েছে দুন এক্সপ্রেস, অমৃতসর মেল, জম্মু-তাওয়াই এক্সপ্রেস, হিমগিরি এক্সপ্রেস। দিল্লি-কলকাতা রাজধানী এক্সপ্রেসও বেনারস ছুঁয়ে যায়। এছাড়াও কলকাতা-বেনারস ডাইরেক্ট ফ্লাইটও রয়েছে।
থাকার হদিশ:
দশশ্বমেধ ঘাটের পাশেই পাবেন নিজেদের সামর্থ অনুযায়ী বিভিন্ন ধরণের হোটেল। শহরের ব্যস্ততম জায়গায় এই হোটেলগুলি পর্যটকদের বাড়তি সুবিধা দেয়। এছাড়াও শহরের বিভিন্ন জায়গায় ট্যুরিস্ট লজও রয়েছে। ৪০০ থেকে ৪০০০ সবরকম খরচের হোটেলই বেনারসে পাবেন।

.