GST এফেক্ট: কন্ডোমে জিরো ট্যাক্স, গুণগত মান নিয়ে আশঙ্কা প্রকাশ নির্মাতাদের

Updated By: Aug 1, 2017, 12:20 PM IST
GST এফেক্ট: কন্ডোমে জিরো ট্যাক্স, গুণগত মান নিয়ে আশঙ্কা প্রকাশ নির্মাতাদের

ওয়েব ডেস্ক: 'এক দেশ, এক কর'। ভারত সরকারের এই নয়া কর ব্যবস্থাতে অশনি সংকেতের আভাস পাচ্ছে নিরোধ নির্মাতা সংস্থাগুলো। 'গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স' অনুযায়ী কন্ডোমের মতো পণ্যের ওপর আর কোনও ট্যাক্সই থাকছে না। আর এই কারণেই নাকি কন্ডোমের গুণগত মান তুলনামূলক ভাবে কমতে পারে, আশঙ্কা প্রকাশ করছে নিরোধ নির্মাতা সংস্থাগুলোর কর্ণধারেরা। পড়ুন- 'সোনাগাছিতে সম্প্রীতির উৎসব', রাখী পরাবেন যৌনকর্মীরা

তাদের একাংশের মত, "দুটি কারণে কন্ডোমের গুণগত মান কমবে। এক, জিএসটির কারণে কন্ডোম প্রস্তুতের জন্য প্রয়োজনীয় কাঁচামালের দাম বাড়ছে। তাই ভারতে কন্ডোম উৎপাদন এখন অনেকটাই খরচ সাপেক্ষ হয়ে দাঁড়াল। বাইরে থেকে আমদানী করলে তা তুলনায় সস্তা হচ্ছে। দ্বিতীয়, চিন স্বল্প মূল্যে কন্ডোম বিক্রি করে যেভাবে ভারতীয় বাজারকে দখল করছে, সেখানে ভারতীয় সংস্থার টিকে থাকা কার্যত অসম্ভব"। এই দুই কারণেই সস্তায় কন্ডোম প্রস্তুত করতে গিয়ে আপোষ করা হবে গুণগত মান নিয়েই, আশঙ্কা প্রকাশ নির্মাতাদের। এরই সঙ্গে তাদের একাংশ মনে করছে, যেহেতু দামের বিচারে চিনা কন্ডোম অনেক সস্তা, তাই তাদের গুণগত মানও তেমনই হবে। তাদের দাবি, "গোটা বিশ্বে কন্ডোম প্রস্তুতকারক সংস্থাগুলো যে ন্যুনতম কোয়ালিটি ধরে রেখে কন্ডোম প্রস্তুত করছে, চাইনিজ কন্ডোম প্রস্তুতকারক সংস্থাগুলো তা একেবারেই করছে না"। 

'দ্য হিন্দু' প্রতিকার প্রতিবেদন অনুযায়ী কন্ডোম প্রস্তুতকারক ভারতীয় সংস্থাগুলো এতটাও বিপাকে পড়ত না, যদি না ভারত সরকার রাবার এবং সিনথেটিক রাবারের ওপর কর বাড়িয়ে দিত। উল্লেখ্য, জিএসটি অনুযায়ী রাবারে ৫ শতাংশ এবং সিনথেটিক রাবারের ক্ষেত্রে ১৮ শতাংশ কর দিতে হবে, আর এই কারণেই কন্ডোম প্রস্তুতে এক লাফে উৎপাদন খরচ বেড়েছে। অন্যদিকে, কন্ডোমে জিরো ট্যাক্সের কথাও জানিয়েছে সরকার। সবমিলিয়ে দুই দিক থেকে বিপদে পড়েছে ভারতীয় কন্ডোম প্রস্তুতকারক সংস্থাগুলো। 

.