Yogi Adityanath: বন্ধ জ্ঞানবাপীর সমীক্ষা, মুসলিমদের উদ্দেশ্যে বড় বিবৃতি যোগীর

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে জ্ঞানবাপীকে একটি মসজিদ বলা ঠিক হবে না কারণ এটিকে সনাতন কাঠামো বলে যথেষ্ট প্রমাণ রয়েছে।

Updated By: Jul 31, 2023, 02:28 PM IST
Yogi Adityanath: বন্ধ জ্ঞানবাপীর সমীক্ষা, মুসলিমদের উদ্দেশ্যে বড় বিবৃতি যোগীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বারানসির জ্ঞানবাপী মসজিদ নিয়ে চলতে থাকা বিতর্কের মাঝেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছ থেকে একটি বড় বিবৃতি এসেছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যথ বলেছেন, জ্ঞানবাপীকে মসজিদ বলা ঠিক হবে না। সিএম যোগী জিজ্ঞাসা করেন যে এটি যদি একটি মসজিদ হয় তবে জ্ঞানভাপির ভিতরে ত্রিশূল কী করছে? মুখ্যমন্ত্রী বলেন যে জ্ঞানবাপীতে চিরন্তন প্রমাণ রয়েছে যা ইঙ্গিত করে যে এটি একটি সনাতন কাঠামো ছিল। সিএম যোগী বলেন, জ্ঞানবাপীর দেয়ালে অনেক প্রমাণ রয়েছে।

মুসলিম সম্প্রদায়ের কাছে একটি বার্তা পাঠিয়ে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে তাদের ঐতিহাসিক ভুল সংশোধনের উদ্যোগ নিয়ে এগিয়ে আসা উচিত।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) পরিচালিত বারাণসীর জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার বিষয়ে, এলাহাবাদ হাইকোর্ট তিন অগস্ট তার রায় দিতে চলেছে। জ্ঞানবাপী মসজিদের মামলায় হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন, সাংবাদিকদের বলেন যে অন্তর্বর্তী আদেশ তিন অগস্ট পর্যন্ত কার্যকর থাকবে। আদালত বিষয়টির পুরোপুরি শুনানি না হওয়া পর্যন্ত এএসআইকে সমীক্ষা চালিয়ে যেতে বারণ করার পরে এই সিদ্ধান্ত আসে।

 

আরও পড়ুন: Jaipur-Mumbai Train Shooting: চলন্ত ট্রেনে এলোপাথাড়ি গুলি! ৪ জনকে খুন আরপিএফ কনস্টেবলের

বিতর্কিত সমীক্ষা পরিচালনা করার জন্য একটি জেলা আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে আদালতের পদক্ষেপের ফলে এই রায় এসেছিল। মজার বিষয় হল, ২৪ জুলাই, সুপ্রিম কোর্ট জ্ঞানবাপী মসজিদ মামলা সংক্রান্ত তার আগের আদেশটি স্পষ্ট করেছে। এটি কমিটির কাছ থেকে একটি আপিলের নিষ্পত্তি করেছিল যা মসজিদের ভিতরে উপাসনার অধিকার চেয়ে হিন্দুদের দায়ের করা মামলার বৈধতা নিয়ে প্রশ্ন তোলে। যদিও সুপ্রিম কোর্ট অন্তর্বর্তী আবেদনের মাধ্যমে এএসআই সমীক্ষা স্থগিত করেছে। পাশাপাশি এটি ২৪ জুলাই মূল মামলাটি শেষ করেছে।

আরও পড়ুন: Jawan Missing: অন্ধকার বাজার থেকে হঠাৎই উধাও জলজ্যান্ত এক জওয়ান! রক্তের দাগ কীসের?

২৪ জুলাই, শীর্ষ আদালত বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত মসজিদটি মন্দিরের উপর নির্মিত কিনা তা নির্ধারণ করতে ASI-এর একটি বিশদ বৈজ্ঞানিক সমীক্ষা ২৬ জুলাই বিকেল পাঁচটা পর্যন্ত স্থগিত করে। সোমবার, মসজিদ কমিটি এএসআই-এর কাজ স্থগিত করতে চেয়ে মুলতুবি পিটিশনের অন্তর্বর্তী আবেদন নিয়ে শীর্ষ আদালতে গিয়েছিলেন।

২১ জুলাই, বারাণসীর জেলা বিচারক এ কে বিশ্বেশা ১৬ মে, ২০২৩-এ চার হিন্দু মহিলার করা একটি আবেদনের ভিত্তিতে জ্ঞানবাপী কমপ্লেক্সের এএসআই সমীক্ষার নির্দেশ দেন। তবে জেলা বিচারকের আদেশে কমপ্লেক্সের অজু পুকুর এলাকা বাদ দেওয়া হয়েছিল, যা শীর্ষ আদালতের নির্দেশে সিল করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.