International Yoga Day | Narendra Modi: দুনিয়ার বহু রাষ্ট্রনেতা আমার সঙ্গে যোগ ব্যায়াম নিয়ে আলোচনা করেন: মোদী

International Yoga Day | Narendra Modi: যোগ ব্যায়ামের প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে মোদী বলেন, যোগ হল নিজের জন্য, যোগ হল সমাজের জন্য। মানুষের জীবনের অঙ্গ হয়ে উঠুক যোগ ব্যায়াম

Updated By: Jun 21, 2024, 09:35 AM IST
International Yoga Day | Narendra Modi: দুনিয়ার বহু রাষ্ট্রনেতা আমার সঙ্গে যোগ ব্যায়াম নিয়ে আলোচনা করেন: মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুনিয়ায় যোগ ব্যায়ামের চর্চা দিন দিন বেড়ে চলেছে। আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে শ্রীনগরে এক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রীনগরে ডাল লেকের তীর শের ই কাশ্মীর ইন্টারন্যাশনাল কন্ফারেন্স-এ এক যোগ ব্যায়ামের অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি বক্তব্য রাখছিলেন।

আরও পড়ুন-দুয়ারে বর্ষা, দক্ষিণের জেলাগুলিতে আজ বাড়বে বৃষ্টি

ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, যোগ ব্যায়াম করে যে শক্তি আমরা পাই তা যেন শ্রীনগরে বোঝা যায়। দুনিয়ার যে কোনও প্রান্তে আজ যারা আন্তর্জাতিক যোগ দিবস পালন করছেন তাদের শুভেচ্ছা জানাই। আন্তর্জাতিক যোগ দিবস পালন ১০ বছরে পড়ল। ২০১৪ সালে রাষ্ট্র সংঘে আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব আমি করি। ওই প্রস্তাবকে সমর্থন করে দুনিয়ার ১৭৭ দেশ। তার পর থেকে আন্তর্জাতিক স্তরে যোগ দিবস পালন হচ্ছে।    

প্রধানমন্ত্রী বলেন, বিদেশে যখন যাই তখন বিদেশি নেতারা আমার সঙ্গে যোগ ব্যায়াম নিয়ে আলোচনা করেন। দশম আন্তর্জাতিক যোগ দিবসে সাধারণ মানুষকে বলব তাঁরা যেন যোগকে তাদের জীবনের একটি অঙ্গ হিসেবে গড়ে তোলেন। এবছর ফ্রান্সের ১০১ বছরের এক যোগ ব্যায়াম শিক্ষককে পদ্মশ্রী দেওয়া হয়েছে। উনি কখনও ভারতে আসেননি কিন্তু  নিজের সারা জীবন তিনি যোগ ব্যায়াম প্রচারে উত্সর্গ করেছেন। এখন দুনিয়ার বহু বিশ্ববিদ্যালয়ে যোগ ব্যায়াম নিয়ে গবেষণা চলছে ও গবেষণাপত্র প্রকাশ হচ্ছে। এবার যোগ দিবসের থিম হল নিজের জন্য যোগ, সমাজের জন্য যোগ। ভারতে ঋষিকেশ থেরে কেরালা যোগা ট্যুরিজিম চালু হয়েছে। দুনিয়ার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসছেন ভারতে এসে হাতে কলমে যোগ ব্যায়াম শিখতে।

যোগ ব্যায়ামের প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে মোদী বলেন, যোগ হল নিজের জন্য, যোগ হল সমাজের জন্য। মানুষের জীবনের অঙ্গ হয়ে উঠুক যোগ ব্যায়াম। আমার সুযোগ হয়েছে এই সাধমার জায়গায় আসার। শ্রীনগের এসে যোগ ব্যায়ামের শক্তি টের পাচ্ছি। যোগ ব্যায়াম শক্তি বাড়ায়, সুস্থ রাখে, সবল রাখে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.