এমডিএমকের নির্বাচনী ইশতাহারে ঘোষণা-ভারতের নাম বদলে হবে ইউনাইটেড স্টেটস অফ ইন্ডিয়া

নির্বাচনী ইশতাহারে পরিবর্তনের আশ্বাস দিচ্ছে সবকটি রাজনৈতিক দলই। কিন্তু, সকলকে ছাপিয়ে গেল তামিলনাড়ুর এমডিএমকে (MDMK)। শনিবার দলের নির্বাচনী ইশতাহার প্রকাশ অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের ধাঁচে ভারতীয় যুক্তরাষ্ট্র গড়ার ডাক দিলেন এমডিএমকে-এর সাধারণ সম্পাদক ভাইকো।

Updated By: Mar 23, 2014, 09:32 AM IST

নির্বাচনী ইশতাহারে পরিবর্তনের আশ্বাস দিচ্ছে সবকটি রাজনৈতিক দলই। কিন্তু, সকলকে ছাপিয়ে গেল তামিলনাড়ুর এমডিএমকে (MDMK)। শনিবার দলের নির্বাচনী ইশতাহার প্রকাশ অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্রের ধাঁচে ভারতীয় যুক্তরাষ্ট্র গড়ার ডাক দিলেন এমডিএমকে-এর সাধারণ সম্পাদক ভাইকো। ইশতাহারে ইউনাইটেড স্টেটস অফ ইন্ডিয়া কথাটির উল্লেখ করা হয়েছে। ভারতীয় সংবিধানে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় রাজ্যগুলির স্বাধীনতার কথা বলা আছে। কিন্তু, ভাইকোর অভিযোগ, সেই স্বাধীনতা সোনার পাথরবাটি মাত্র।

কার্যক্ষেত্রে রাজ্যের বিভিন্ন স্বাধীনতায় হস্তক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। তাই সংবিধান সংশোধন করে আমেরিকার ধাঁচেই ভারতেও পুরোপুরি যুক্তরাষ্ট্রীয় কাঠামো কায়েম করার পক্ষে সওয়াল করেছেন তিনি। তামিলনাড়ুতে এমডিএমকে-র সঙ্গে জোট রয়েছে বিজেপির। কিন্তু, এমডিএমকে-র নির্বাচনী ইশতাহারে বিজেপির মৌলিক দাবি, অভিন্ন দেওয়ানি বিধির বিরোধিতাই করা হয়েছে। পাশাপাশি, মুসলিমদের উন্নয়নে সাচার ও রঙ্গনাথ মিশ্র কমিশনের সুপারিশগুলি কার্যকর করার অঙ্গীকারও করেছে এমডিএমকে।

.