২০২২ সালের মধ্যেই মহাকাশে মানুষ পাঠাবে ভারত: মোদী

প্রাক্তন ইসরো প্রধান এবং পদ্মভূষণ প্রাপ্ত ডঃ কে কস্তুরিরঙ্গন জানিয়েছেন, এই বিষয়ে একটা সীমিত পর্যায়ে পরিকল্পনা এবং গবেষণা চলছিল। কিন্তু নরেন্দ্র মোদী  সরকারিভাবে  ঘোষণা করে দেওয়ার পর এই মিশনে আরও গতি আসবে বলে আশাবাদী তিনি

Updated By: Aug 15, 2018, 06:13 PM IST
২০২২ সালের মধ্যেই মহাকাশে মানুষ পাঠাবে ভারত: মোদী
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২০২২ সালের মধ্যেই মহাকাশে নভশ্চর পাঠাবে ভারত। লালকেল্লায় স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তৃতায় এ কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “২০২২ সালে ৭৫ তম স্বাধীনতা দিবসের মধ্যেই  আমাদের ভাই কিংবা বোন মহাকাশে পাড়ি দেবেন।” ভারতীয় পতাকা বহন করে পাড়ি দেবে গগনায়ন মহকাশযান। কিন্তু এই পরিকল্পনা কি সত্যিই আগামী চার বছরের মধ্যে বাস্তবায়িত হবে?

আরও পড়ুন- 'অচ্ছে দিন' এল না, 'সচ্চে দিনে'র অপেক্ষায় দেশ, কটাক্ষ কংগ্রেসের

প্রাক্তন ইসরো প্রধান এবং পদ্মভূষণ প্রাপ্ত ডঃ কে কস্তুরিরঙ্গন জানিয়েছেন, এই বিষয়ে একটা সীমিত পর্যায়ে পরিকল্পনা এবং গবেষণা চলছিল। কিন্তু নরেন্দ্র মোদী  সরকারিভাবে  ঘোষণা করে দেওয়ার পর এই মিশনে আরও গতি আসবে বলে আশাবাদী তিনি। তাঁর কথায়, ইসরো সীমিত পর্যায়ে গবেষণা চালালেও সরকার সর্বতোভাবে সাহায্য করে গিয়েছে। তবে, নরেন্দ্র মোদীর এমন নির্দিষ্ট সময়ের উল্লেখ এই মিশনের গবেষণা আরও তরান্বিত করবে।

আরও পড়ুন- পায়ে ব্যথা, একা হাতে ৬ হাজার চিঠি না পৌঁছে সাসপেন্ড পোস্টম্যান!

মহাকাশে নভশ্চর পাঠানোর ক্ষেত্রে বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে বলে জানান ইসরোর প্রাক্তন এই বিজ্ঞানী। ‘টিম মোদী’র সহযোগিতায় দ্রুত সমস্যার সমাধান মেটানোর চেষ্টায় রয়েছে ইসরো। উল্লেখ্য, ২০০৮ সালের অক্টোবরে চাঁদে পাঠানো হয় চন্দ্রায়ন-১। এটা ছিল ইসরো ইতিহাসে উল্লেখযোগ্য ঘটনা। তবে, ২০১৩ সালে আরও একটি মহাকাশযান পাঠিয়ে নজির তৈরি করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। মঙ্গলে প্রথম মহাকাশযান (মঙ্গলায়ন) পাঠানো হয়। ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর মঙ্গলের কক্ষপথে পৌঁছে যায় মহকাশযানটি। উল্লেখ্যে, ততক্ষণে ক্ষমতায় চলে এসেছেন নরেন্দ্র মোদী।

.