করোনার কোপে বাতিল সংসদের শীতকালীন অধিবেশন, বিবৃতি দিলেন লোকসভার স্পিকার

অবশেষে জল্পনার ইতি। 

Updated By: Dec 15, 2020, 01:11 PM IST
করোনার কোপে বাতিল সংসদের শীতকালীন অধিবেশন, বিবৃতি দিলেন লোকসভার স্পিকার

নিজস্ব প্রতিবেদন: শীতের মরশুমে দিল্লিতে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়বে না তো? আশঙ্কা কিন্তু বাড়ছে ক্রমশই। এই পরিস্থিতিতে আর ঝুঁকি নিল না কেন্দ্রীয় সরকার। লোকসভার স্পিকার ওম বিড়লা বিবৃতি দিয়ে জানিয়ে দিলেন, কোডিভের জন্য এবার সংসদের শীতকালীন অধিবেশন বসবে না।

আরও পড়ুন: বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘটে AIIMS-র নার্সরা, কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি কেন্দ্রের

তখন সংসদের বাজেট অধিবেশন চলছে। চিনের সীমান্ত পেরিয়ে ভারতেও ঢুকে পড়ে করোনাভাইরাস। সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউন জারি করে কেন্দ্রীয় সরকার। মাঝপথে বাতিল করে দিতে হয় সংসদের বাজেট অধিবেশনও। আর বাদল অধিবেশন? তা নিয়ে কম টানাপোড়েন চলেনি। শেষপর্যন্ত যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত অধিবেশন ডাকা হয়। কিন্তু বিপদ এড়ানো যায়নি। বাদল অধিবেশনের শেষে করোনায় আক্রান্ত হন কমপক্ষে ৪০ জন সাংসদ। এমনকী, মৃত্যু হয় রাজ্য়সভার ৩ সাংসদের। শীতকালীন অধিবেশন হবে তো? কয়েকদিন ধরে জল্পনা চলছিল রাজধানীর অলিন্দে। অবশেষে সেই জল্পনায় ইতি পড়ল।

আরও পড়ুন: গাছ থেকে পড়ছে ৫০০ টাকার নোট! কুড়োতে হাজির কয়েকশো লোক, ঘটনাস্থলে পুলিস

প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী সংসদে শীতকালীন অধিবেশনের সপ্তাহ তিনেক আগে বৈঠক হয় কেন্দ্রীয় মন্ত্রিসভার সংসদীয় কমিটির। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, কবে থেকে অধিবেশন শুরু হবে, কতদিন চলবে। এরপর কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রস্তাব মেনে সংসদের অধিবেশন ডাকেন রাষ্ট্রপতি। অধিবেশন শুরুর কমপক্ষে ২ সপ্তাহ আগে নোটিস পাঠানো হয় সাংসদের। স্পিকার বিবৃতি জারি করার আগে পর্যন্ত সেই প্রক্রিয়া কার্যত স্থগিত ছিল। আর তাতেই জল্পনা বাড়ছিল। শেষপর্যন্ত করোনার কারণে শীতকালীন অধিবেশন বাতিল, ঘোষণা করলেন লোকসভার স্পিকার।

.