এখন ঠিক কী পরিস্থিতি উপত্যকায়? দেখে নিন এক নজরে...

সোমবার জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করল কেন্দ্র। বাতিল হল ৩৭০ ধারার অন্তর্গত ৩৫এ ধারাও। সোমবার রাজ্যসভায় প্রবল হট্টগোলের মধ্যে ওই দুই ধারা তুলে দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

Updated By: Aug 5, 2019, 09:07 PM IST
এখন ঠিক কী পরিস্থিতি উপত্যকায়? দেখে নিন এক নজরে...

নিজস্ব প্রতিবেদন: সোমবার জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করল কেন্দ্র। বাতিল হল ৩৭০ ধারার অন্তর্গত ৩৫এ ধারাও। সোমবার রাজ্যসভায় প্রবল হট্টগোলের মধ্যে ওই দুই ধারা তুলে দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর সঙ্গেই কাশ্মীরে নিরাপত্তা বেশ কয়েক গুণ আঁটোসাঁটো করা হল। 

 

 

জেনে নিন উপত্যকার বর্তমান পরিস্থিতি:

১) বাড়ল সেনার সংখ্যা: গত সপ্তাহে দু'দফায় মোট ৩৫ হাজার অতিরিক্ত আধাসেনা মোতায়েন করা হয় জম্মু-কাশ্মীরে। আজ ৩৭০ ধারা বাতিল হওয়ার পরেই আরও ৮০০০ সেনা মোতায়েন করা হল। দেশের বিভিন্ন স্থানে পোস্টিং হওয়া আধাসেনা উড়িয়ে নিয়ে আসা হচ্ছে জম্মু-কাশ্মীরে। বায়ুসেনার সি-১৭ বিমানে সেনা আনা হচ্ছে। 

২) গৃহবন্দি জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীরা: পুলিস সূত্রে খবর প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে গৃহবন্দি করা হয়েছে। এ বিষয়ে টুইট করে ওমর আবদুল্লা লেখেন, "আমাকে মাঝরাত থেকে গৃহবন্দি করা হয়েছে। অন্যান্য নেতাদের জন্যও এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।"

 

আরও পড়ুন: ৩৭০ ধারাকে হাতিয়ার করেই ৩৭০ বিলুপ্ত করল মোদী সরকার!

৩) জারি ১৪৪ ধারা: রবিবার মাঝরাত থেকেই উপত্যকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। কাশ্মীরের রাজনৈতিক নেতৃত্বকে কার্যত গৃহবন্দী করা হয়েছে। কোনও রকম মিছিল, মিটিংয়ের ক্ষেত্রেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

৪) বন্ধ ইন্টারনেট: উপত্যকায় ১৪৪ ধারা জারির সঙ্গে সঙ্গেই নিয়মানুসারে বন্ধ করে দেওয়া হল ইন্টারনেট সংযোগ।

৫) বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান: নিরাপত্তার কারণে জম্মু জেলার প্রশাসনের তরফে সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়। রবিবার রাতে জম্মুর ডেপুটি কমিশনার সুষমা চৌহান বলেন,"নিরাপত্তাগত কারণে সোমবার সকল সরকারি ও বেসরকারি স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানকে সোমবার পঠন পাঠন বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হল।" 

৬) ফিরছেন পর্যটক ও ভিন রাজ্যের শিক্ষার্থীরা: সতর্কতা জারি হওয়ার পরেই অমরনাথ যাত্রা বাতিল করে দেয় প্রশাসন। রবিবার বাড়ি ফিরতে শুরু করেন এনআইটি-এর পড়ুয়ারাও। শ্রীনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফিরে আসছেন ভিনরাজ্যের পড়ুয়ারা।  
 

.