Karnataka Assembly Election | Congress: কর্ণাটকের আগে একই ইভিএম ব্যবহার দক্ষিণ আফ্রিকায়! কংগ্রেসের অভিযোগের কী উত্তর কমিশনের?

৮ মে নির্বাচন কমিশনকে লেখা একটি চিঠিতে, কংগ্রেস উদ্বেগ প্রকাশ করেছিল নির্বাচনে ব্যবহার হওয়া ইভিএম নিয়ে। ইসি বলেছে যে কংগ্রেস প্রতিনিধিরা ইভিএম মুভমেন্টের প্রতিটি পর্যায়ে এবং কর্ণাটক নির্বাচনের আগে ইভিএম কমিশনিংয়ে অংশ নিয়েছিল। কর্ণাটক নির্বাচনের ভোট গণনা হবে আগামী ১৩ মে।

Updated By: May 12, 2023, 10:40 AM IST
Karnataka Assembly Election | Congress: কর্ণাটকের আগে একই ইভিএম ব্যবহার দক্ষিণ আফ্রিকায়! কংগ্রেসের অভিযোগের কী উত্তর কমিশনের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচন কমিশন (EC) বৃহস্পতিবার কংগ্রেসের দাবি প্রত্যাখ্যান করেছে। কংগ্রেস দাবি করেছে যে ১০ মে কর্ণাটক বিধানসভা নির্বাচনে ব্যবহৃত ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলি এর আগে দক্ষিণ আফ্রিকায় ব্যবহার করা হয়েছিল। এই তথ্য অস্বীকার করে নির্বাচন কমিশন কংগ্রেসকে এই মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার উৎস ‘প্রকাশ্যে আনতে’ বলেছে।

কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালাকে পাঠানো একটি চিঠিতে, ইসি বলেছে যে তারা দক্ষিণের রাজ্যের নির্বাচনের জন্য ইলেকট্রনিক্স কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের নির্মিত নতুন ইভিএম ব্যবহার করেছে।।

৮ মে নির্বাচন কমিশনকে লেখা একটি চিঠিতে, কংগ্রেস উদ্বেগ প্রকাশ করেছিল নির্বাচনে ব্যবহার হওয়া ইভিএম নিয়ে। পুনর্বিবেচনার এবং পুনরায় যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে না গিয়েই দক্ষিণ আফ্রিকায় ব্যবহৃত ইভিএমগুলির কর্ণাটক নির্বাচনে ‘পুনরায় ব্যবহার’ সম্পর্কে স্পষ্ট বক্তব্য চেয়েছিল।

আরও পড়ুন: Cyclone Mocha: আরও শক্তি বাড়িয়ে এগিয়ে এল মোকা! প্রবল বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড়ের অভিমুখ এখন কোনদিকে?

নির্বাচন কমিশন জোর দিয়ে বলেছে যে দক্ষিণ আফ্রিকায় ইভিএম পাঠানো হয়নি এবং সেই দেশ এই মেশিনগুলি ব্যবহারও করে না।

রেকর্ডের উদ্ধৃতি দিয়ে, তাঁরা বলেছে যে কংগ্রেসের কাছে সুনির্দিষ্ট তথ্য ছিল যে কর্ণাটকে শুধুমাত্র ইসিআইএল-এর তৈরি নতুন ইভিএম ব্যবহার করা হবে।

আরও পড়ুন: Arvind Kejriwal | Supreme Court: কেজরিওয়ালের বড় জয়, 'পরিষেবা'-র উপর দিল্লি সরকারের ক্ষমতা বহাল শীর্ষ আদালতে

ইসি বলেছে যে কংগ্রেস প্রতিনিধিরা ইভিএম মুভমেন্টের প্রতিটি পর্যায়ে এবং কর্ণাটক নির্বাচনের আগে ইভিএম কমিশনিংয়ে অংশ নিয়েছিল।

কমিশন কংগ্রেসকে নিশ্চিত করতে বলেছে যে গুজব ছড়ানোর গুরুতর সম্ভাবনা সহ এই ধরনের মিথ্যা তথ্যের উৎসগুলি ‘জনসমক্ষে প্রকাশ করা উচিত’। এটি ১৫ মে বিকাল পাঁচটার মধ্যে কংগ্রেসের গৃহীত পদক্ষেপের একটি কনফার্মেশন চেয়েছে।

কর্ণাটক নির্বাচনের ভোট গণনা হবে আগামী ১৩ মে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.