Exit Poll: ক্রমশ ফিকে গেরুয়া? মামা-র হাতছাড়া এমপি, রাজস্থানে জোর লড়াই, তেলঙ্গানায় কাত কেসিআর!

সবচেয়ে বড় বিপর্যয়, যদিও, তেলেঙ্গানার ফলাফলে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। সেখানে কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি রাজ্যের প্রতিষ্ঠার সময় অর্থাৎ ২০১৪ সাল থেকে ক্ষমতায় রয়েছে। সব এক্সিট পোল থেকে মনে করা হচ্ছে যে বিআরএস ক্ষমতা হারাতে চলেছে কংগ্রেসের হাতে।

Updated By: Nov 30, 2023, 08:07 PM IST
Exit Poll: ক্রমশ ফিকে গেরুয়া? মামা-র হাতছাড়া এমপি, রাজস্থানে জোর লড়াই, তেলঙ্গানায় কাত কেসিআর!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক্সিট পোল ভবিষ্যদ্বাণী করছে যে হিন্দি হার্টল্যান্ডের তিনটি রাজ্যের মধ্যে দুটি রাজ্যে বিজেপি এবং একটি রাজ্যে কংগ্রেসের জন্য সুখবর রয়েছে। মনে করা হচ্ছে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল তার গদি বাঁচিয়ে রাখতে পারবেন। অন্যদিকে রাজস্থানে তার সমকক্ষ অশোক গেহলোত হয়তো নিজের গদি হারাবেন বলে মনে করা হচ্ছে। যদিও মধ্যপ্রদেশ আবার বিজেপির দখলে যেতে পারে এমন সম্ভাবনাও তৈরি হয়েছে।

সবচেয়ে বড় বিপর্যয়, যদিও, তেলেঙ্গানার ফলাফলে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে। সেখানে কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি রাজ্যের প্রতিষ্ঠার সময় অর্থাৎ ২০১৪ সাল থেকে ক্ষমতায় রয়েছে। সব এক্সিট পোল থেকে মনে করা হচ্ছে যে বিআরএস ক্ষমতা হারাতে চলেছে কংগ্রেসের হাতে।

সিএনএক্স এক্সিট পোল অনুসারে, কংগ্রেস তেলেঙ্গানায় ৬৩-৭৯ আসন, বিআরএস ৩১-৪৭ আসন এবং বিজেপি ২-৪ আসন জিতে বড় লাভ করতে পারে। যেখানে AIMIM ২-৪ আসন পেতে পারে। রাজ্যে সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা ৬০টি আসন।

আজকের চাণক্য কংগ্রেসকে ৭১ ± ৯ আসন, BRS ৩৩ ± ৯ আসন, বিজেপি + ৭ ± ৫ আসন এবং অন্যদের ৮ ± ৩ আসন দিয়ে সাধারণ সংখ্যাগরিষ্ঠতার অনুমান করেছেন।

পোলস্ট্র্যাট এক্সিট পোল অনুসারে, বিআরএস ৪৮-৫৮টি আসন পাবে এবং কংগ্রেস ৪৯-৫৯টি আসন জিতে বড় লাভ করতে পারে। বিজেপি ৫-১০ আসন জিততে প্রস্তুত এবং AIMIM ৬-৮ আসন পেতে পারে।

ম্যাট্রিজ এক্সিট পোল অনুসারে, কংগ্রেস ৫৮-৬৮ আসন, বিআরএস ৪৬-৫৬ আসন এবং বিজেপি ৪-৯ আসন পেতে পারে এবং এআইএমআইএম ৫-৭ আসন পেতে পারে।

পাশাপাশি উত্তরপুর্বের মিজোরামের সব এক্সিট পোল মনে করছে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা কোনও দোল পাবে না।

যদিও বিভিন্ন সময়ে এক্সিট পোলে উঠে আসা ফলাফল ভুল প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন: Telangana: বিরিয়ানিতে মৃত আরশোলা! সোশ্যালে ভাইরাল গ্রাহকের পোস্ট...

ছত্তিশগড়ের নয়টি এক্সিট পোল, মোটের উপর, কংগ্রেসের জন্য দ্বিতীয় মেয়াদের ভবিষ্যদ্বাণী করেছে। এই রাজ্যের ফলাফল গত পাঁচ বছর ধরে ভূপেশ বাঘেলের রিপোর্ট কার্ডের উপর নির্ভর করছে। সিএনএক্স বলছে রাজ্যে বিজেপি ৩০-৪০, কংগ্রেস ৪৬-৫৬ এবং অন্যান্যরা ০৩-০৫ আসন পেতে পারে।

অ্যাক্সিস মাই ইন্ডিয়া বলছে বিজেপি ৩৬-৪৬, কংগ্রেস ৪০-৫০ এবং অন্যান্যরা ০১-০৫ আসন পাবে। ম্যাট্রিজ বলছে বিজেপি ৩৪-৪২, কংগ্রেস ৪৪-৫২ এবং অন্যান্যরা ০০-০২ আসন পাবে। সি-ভোটার জানিয়েছে বিজেপি ৩৬-৩৮, কংগ্রেস ৪১-৫৩ এবং অন্যান্যরা ০০-০৪ আসন পাবে।

সব শেষে আজকের চাণক্য জানিয়েছে ছত্তিসগঢ়ে বিজেপি ৩৩ (+/-৮), কংগ্রেস ৫৭ (+/-৮) এবং অন্যান্যরা ০০ (+/-৩) আসন পাবে।

প্রতিবেশী মধ্যপ্রদেশে যদিও কংগ্রেসের জন্য খারাপ খবর থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এখানে শিবরাজ সিং চৌহানের গোদি টলানো সম্ভব হবে না। কংগ্রেসের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং তার ২০-এর বেশি অনুগতদের নিয়ে বিজেপি-তে যোগ দেওয়ায় ২০১৮ সালে পরাজয় সত্ত্বেও বিজেপির তিনবারের মুখ্যমন্ত্রী ২০২০ সালে ফের ক্ষমতায় ফিরে এসেছিলেন।

আরও পড়ুন: Varanasi: মৃত মায়ের সঙ্গেই একঘরে ১ বছর! ২ মেয়ের র্কীতিতে হাড়হিম পাড়ার

এক্সিট পোল অনুসারে, কংগ্রেসের বিরুদ্ধে রাজ্যে বিজেপি এগিয়ে রয়েছে তবে প্রতিদ্বন্দ্বিতা খুব কাছাকাছি। কিছু এক্সিট পোল কংগ্রেসকে এজ দিলে বেশিরভাগই অন্য কথা বলছে।

অন্যদিকে, টুডেস চাণক্য মধ্যপ্রদেশে বিজেপির নিরঙ্কুশ বিজয়ের পূর্বাভাস দিয়েছে। এটি বিজেপিকে ১৫১ ± ১২ আসন, কংগ্রেস ৭৪ ± ১২ আসন এবং অন্যদের ৫ ± ৪ আসন দিয়েছে।

রাজস্থান, ৯০-এর দশকের শুরু থেকে নিয়মিতভাবে ক্ষমতায়া থাকা পার্টির বিপরিতে ভোট দেয়। মনে করা হচ্ছে এইবারও একই জিনিস ঘটতে চলেছে।

পোলস্ট্র্যাট এক্সিট পোল বিজেপিকে ১০০-১১০ আসন, কংগ্রেস ৯০-১০০ আসন এবং অন্যদের ৫-১৫ আসন দিয়েছে। অন্যদিকে, সিএনএক্স এক্সিট পোল কংগ্রেসকে ৯৪-১০৪টি আসন, বিজেপিকে ৮০-৯০টি আসন এবং অন্যদের ১৪-১৮টি আসন দিয়েছে।

অ্যাক্সিস মাই ইন্ডিয়ার মতে, বিজেপি ৮০-১০০ আসন পেতে পারে, কংগ্রেস ৮৬-১০৬ আসন পেতে পারে এবং অন্যরা ৯-১৮ আসন পেতে পারে।

সিএনএক্স এক্সিট পোল অনুসারে, বিজেপি ৮০-৯০ আসন এবং কংগ্রেস ৯৪-১০৪ আসন পেতে পারে।

মিজোরামে কংগ্রেস বা বিজেপি কেউই সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে মনে করা হচ্ছে। আগামী রবিবার পাঁচটি রাজ্যের ভোট গণনা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.