প্রথম দফায় ভোট দিচ্ছে জম্মু-কাশ্মীর, ঝাড়খণ্ড

Updated By: Nov 25, 2014, 09:44 AM IST
প্রথম দফায় ভোট দিচ্ছে জম্মু-কাশ্মীর, ঝাড়খণ্ড

জঙ্গিগোষ্ঠীগুলির ডাকে ভোট বয়কটের মধ্যেই আজ প্রথম দফার ভোটগ্রহণ জম্মু-কাশ্মীরে। রাজ্যে বিধানসভা ভোট-পর্ব ঘিরে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। প্রথম দফায় ১৫টি আসনে ভোট নেওয়া হচ্ছে। লড়াইয়ে রয়েছেন সাত মন্ত্রী সহ শাসক দলের ১২ জন বিধায়ক। মোট ১২৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে প্রথম দফার ভোটে। অন্যদিকে, ঝাড়খণ্ডের ১৩টি বিধানসভা কেন্দ্রে আজ প্রথম দফার ভোট। সবকটি কেন্দ্রই মাওবাদী প্রভাবিত হওয়ায় নিরাপত্তার দিকে বাড়তি নজর রাখা হয়েছে।

জম্মু-কাশ্মারে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার নেতৃত্বে ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে মূল লড়াই PDP বা পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্টের। লড়াইয়ে রয়েছে বিজেপি এবং কংগ্রেসও।ভোট বয়কটের ডাক দিয়েছে হুরিয়ত কনফারেন্স, JKLF-এর মতো বিচ্ছিন্নতাপন্থী সংগঠনগুলি। ডাকা হয়েছে সাধারণ ধর্মঘটও। এই অবস্থায় ভোটগ্রহণ নির্বিঘ্নে করার প্রশ্নে তত্‍পর পুলিস-প্রশাসন। নামানো হয়েছে ৪০০ কোম্পানি নিরাপত্তা রক্ষী।     

ঝাড়খণ্ডে লড়াইয়ের ময়দানে রয়েছেন ১৯৯ জন প্রার্থী। ভোটার প্রায় ৩৪ লক্ষ। শাসক দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সামনে এবার বড় চ্যালেঞ্জ বিজেপিকে রোখা। প্রথম দফায় তেরোটির মধ্যে বারোটি আসনে বিজেপি প্রার্থী দিয়েছে। লোহারডাগা আসনটি তাঁরা ছেড়ে দিয়েছে জোটসঙ্গী AJSU-কে। অন্যদিকে জোট গড়ে লড়ছে কংগ্রেস, আরজেডি এবং জেডিইউ। যদিও কয়েকটি আসনে বন্ধুত্বপূর্ণ লড়াইয়ে সামিল তিন দল। গোয়েন্দাসূত্রে খবর, ভোটের মধ্যেই রাষ্ট্রীয় জনতা দল এবং ঝাড়খণ্ড বিকাশ মোর্চার বেশ কয়েকজন নেতার ওপর হামলা চালাতে পারে মাওবাদীরা। অশান্তি এড়াতে ইতিমধ্যে সতর্ক করা হয়েছে সিকিওরিটি এজেন্সিগুলিকে।

 

 

 

.